সমর্থন চেয়ে সিপিআইএম নেতৃত্বকে ফোন প্রণবের

রাষ্ট্রপতি নির্বাচনে বামেদের সমর্থন চেয়ে বুদ্ধদেব ভট্টাচার্য এবং বিমান বসুকে আজ ফোন করেন প্রণব মুখোপাধ্যায়। বিশেষ সূত্রে খবর, প্রণব বাবু বলেন, রাষ্ট্রপতি পদে ইউপিএ প্রার্থীকে জিতিয়ে আনার জন্য বামেদের সমর্থন প্রয়োজন হবে। ফোনে তিনি অনুরোধ জানান, বামেরা যেন ইউপিএ মনোনীত প্রার্থীর পক্ষেই ভোট দেয়।

Updated By: Jun 14, 2012, 04:12 PM IST

রাষ্ট্রপতি নির্বাচনে বামেদের সমর্থন চেয়ে বুদ্ধদেব ভট্টাচার্য এবং বিমান বসুকে আজ ফোন করেন প্রণব মুখোপাধ্যায়। বিশেষ সূত্রে খবর, প্রণব বাবু  বলেন, রাষ্ট্রপতি পদে ইউপিএ প্রার্থীকে জিতিয়ে আনার জন্য বামেদের সমর্থন প্রয়োজন হবে। ফোনে তিনি অনুরোধ জানান, বামেরা যেন ইউপিএ মনোনীত প্রার্থীর পক্ষেই ভোট দেয়। সিপিআইএমের দুই শীর্ষ নেতাই তাঁকে জানান ইউপিএ আনুষ্ঠানিকভাবে প্রার্থীর নাম ঘোষণা করার পরেই অবস্থান জানাবে বামেরা।
রাষ্ট্রপতি নির্বাচনে বামেদের ভোট রয়েছে পাঁচ শতাংশ। তৃণমূল কংগ্রেসের ভোট চার শতাংশ। রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে গতকাল থেকে রাজনৈতিক উত্থান-পতনের পর মমতা বন্দ্যোপাধ্যায় সোনিয়া গান্ধীর সঙ্গে সংঘাতের ছবি স্পষ্ট হয়ে উঠেছে। স্বাভাবিকভাবেই, তার দলের চার শতাংশ ভোট কংগ্রেস প্রস্তাবিত রাষ্ট্রপতির পক্ষে যাবে না বলে মনে করছে রাজনৈতিক মহল। রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে যে জটিলতা তৈরি হয়েছে, তাতে নিজেদের প্রার্থীকে জয়ী করতে যথেষ্ট বেগ পেতে হতেই পারে কংগ্রেসকে। আর সেই কারণেই প্রতিটি ভোট কংগ্রেসের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। এই অবস্থায় বামেদের পাঁচ শতাংশ ভোট নিজেদের পক্ষে টানার চেষ্টা শুরু করেছে কংগ্রেস। স্বাভাবিকভাবেই, রাষ্ট্রপতি প্রার্থী মনোনয়নের আগে বৃহস্পতিবার প্রণব মুখোপাধ্যায়ের বুদ্ধদেব ভট্টাচার্য এবং বিমান বসুকে ফোন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।
অন্যদিকে, সিপিআইএম পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাট বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, "রাষ্ট্রপতি পদে সহমতের ভিত্তিতে প্রার্থীর নাম ঘোষণা করতে পারছে না ইউপিএ। এই ঘটনাই প্রমাণ জোট সরকার কতটা মজবুত।" কংগ্রেসের যত দ্রুত সম্ভব প্রার্থীর নাম ঘোষণা করা উচিত বলে মন্তব্য করেন সিপিআই সাংসদ ডি রাজা।
রাজনৈতিক মহলের ধারণা ২০০৭ সালে রাষ্ট্রপতি নির্বাচনের সময়, প্রণব মুখার্জিকেই চেয়েছিল বামেরা। সেসময় কংগ্রেস নেতৃত্ব তা না মানলেও উপরাষ্ট্রপতি পদে বামেদের প্রার্থী হামিদ আনসারিকেই মেনে নেয় কংগ্রেস হাইকমান্ড। এই প্রেক্ষিতেই মনে করা হচ্ছে রাষ্ট্রপতি পদে ইউপিএ-র প্রার্থী, যদি বামেদের পছন্দের হয়,  তাহলে তাদের পাঁচ শতাংশ ভোট পেতে পারেন ইউপিএ প্রার্থী। তবে প্রণব মুখার্জিকে দুই সিপিআইএম নেতাই জানিয়েছেন আগে, রাষ্ট্রপতি পদে প্রার্থীর নাম ঘোষণা করুক কংগ্রেস।
বামেদের পাঁচ শতাংশ ভোটের মধ্যে সিপিআইয়ের ভোট এক শতাংশ। সিপিআইএমের তিন শতাংশ, আরএসপি এবং ফরওয়ার্ড ব্লক মিলিয়ে এক শতাংশ।

.