কেলেঙ্কারির আঁচ কেন্দ্রের অন্দরে ড্যামেজ কন্ট্রোলের চেষ্টায় প্রণব

অর্থমন্ত্রকের নোট ঘিরে তৈরি হওয়া বিতর্কের জেরে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। স্পেকট্রাম বিলিতে কেন পি চিদম্বরমের নাম উঠে এল চিঠিতে তার ব্যাখা দিয়েছেন তিনি। চিঠিতে প্রণববাবু জানিয়েছেন তিনি নিজে চিদম্বরমের নামোল্লেখ করেননি। প্রধানমন্ত্রীর দফতর থেকেই তা প্রকাশ করা হয়েছে।

Updated By: Sep 28, 2011, 08:52 PM IST

অর্থমন্ত্রকের নোট ঘিরে তৈরি হওয়া বিতর্কের জেরে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। স্পেকট্রাম বিলিতে কেন পি চিদম্বরমের নাম উঠে এল চিঠিতে তার ব্যাখা দিয়েছেন তিনি। চিঠিতে প্রণববাবু জানিয়েছেন তিনি নিজে চিদম্বরমের নামোল্লেখ করেননি। প্রধানমন্ত্রীর দফতর থেকেই তা প্রকাশ করা হয়েছে। আজ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমও। কংগ্রেস সূত্রের খবর, বৈঠকে তিনি নোট নিয়ে সরকারের অবস্থান জানতে চেয়েছেন ।
টু জি স্পেকট্রাম কাণ্ডে অর্থমন্ত্রকের নোট ঘিরে তোলপাড় জাতীয় রাজনীতি। প্রধানমন্ত্রী দেশে ফেরার পর এই প্রথম চিঠিতে নিজের অবস্থান ব্যাখ্যা করলেন প্রণব মুখোপাধ্যায়। বুধবারই মনমোহন সিংকে চার পাতার চিঠি দিয়েছেন তিনি। স্পেকট্রাম বিলিতে কেন পি চিদম্বরমের নাম উঠে এল তার ব্যাখা দেওয়া হয়েছে চিঠিতে। প্রধানমন্ত্রীর দফতর, টেলিকম মন্ত্রক, আইনমন্ত্রকের থেকে তথ্য নিয়ে চিঠি লিখেছেন প্রণব বাবু। গোপন নথি হওয়া সত্ত্বেও তথ্য জানার অধিকার আইনে প্রধানমন্ত্রীর দফতর থেকে নোটটি কেন প্রকাশ করা হল তা নিয়েও প্রশ্ন তুলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।
অর্থমন্ত্রকের এই নোটের জেরে রীতিমতো বেকায়দায় কেন্দ্র এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। বুধবার দফায় দফায় এই বিষয়টি নিয়ে বৈঠকে বসে কংগ্রেস হাইকমান্ড। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন পি চিদম্বরম। কংগ্রেস সূত্রের খবর, সেই বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে অর্থ মন্ত্রকের নোট নিয়ে নিজের উষ্মা প্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। অর্থমন্ত্রকের নোটের ব্যাপারে সরকার অবস্থান স্পষ্ট করুক, এই দাবিও বৈঠকে তুলেছেন চিদম্বরম। ইতিমধ্যে স্পেকট্রাম বন্টনে চিদম্বরমের ভূমিকা খতিয়ে দেখতে যে মামলা শুরু হয়েছে বুধবারও তার শুনানি শেষ হয়নি। বৃহস্পতিবার সিবিআই-এর বক্তব্য শোনার পরই নির্দেশ দেবে সুপ্রিম কোর্ট।

.