বাদল অধিবেশন জুড়ে সংসদের অচলাবস্থা প্রসঙ্গে মুখ খুললেন রাষ্ট্রপতি

সংসদের বাদল অধিবেশনের শুরু থেকেই বারবার মুলতুবি হয়ে গেছে দুই কক্ষই। কয়লা কেলেঙ্কারি ইস্যুতে প্রধানমন্ত্রীর ইস্তফার দাবিতে বিরোধীদের বিক্ষোভ অধিকাংশ দিনই অচল থেকেছে সংসদ। সেই প্রসঙ্গেই এবার মুখ খুললেন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

Updated By: Sep 10, 2012, 11:38 AM IST

সংসদের বাদল অধিবেশনের শুরু থেকেই বারবার মুলতুবি হয়ে গেছে দুই কক্ষই। কয়লা কেলেঙ্কারি ইস্যুতে প্রধানমন্ত্রীর ইস্তফার দাবিতে বিরোধীদের বিক্ষোভ অধিকাংশ দিনই অচল থেকেছে সংসদ। সেই প্রসঙ্গেই এবার মুখ খুললেন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। 
রবিবার রাষ্ট্রপতি বলেন, "কথায় কথায় সংসদের অধিবেশন মুলতুবি যাতে না হয়, তার জন্য উদ্যোগী হতে হবে সাংসদেরই। এমন কোনও উপায় সন্ধান করতে হবে যাতে সংসদের কাজে ব্যাঘাত না ঘটিয়েও মতানৈক্য মিটিয়ে নেওয়া যায়"।
সদ্য সমাপ্ত বাদল অধিবেশনের তিন ভাগ সময়ই কয়লা দুর্নীতি ইস্যুতে উত্তাল ছিল সংসদ। ক্ষতি হয়েছে কোটি কোটি টাকা। সেই প্রসঙ্গেই রাষ্ট্রপতির এই মন্তব্য বলে অনুমান। কোনও বিষয়ে মতানৈক্যের কারণে সাংবিধানিক সংস্থার কাজ কখনই বন্ধ হতে দেওয়া যায় না বলেই মন্তব্য করেছেন রাষ্ট্রপতি। এই প্রসঙ্গে আগেই সরব হয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছিলেন সংসদ অচল রেখে কখনই কোনও সমস্যার সমাধান সম্ভব নয়। এবার রাষ্ট্রপতির মন্তব্যও এক্ষেত্রে যথেষ্ট তাত্পর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

.