আপের ২০ বিধায়কের বিধানসভার সদস্যপদ খারিজ করলেন রাষ্ট্রপতি

নির্বাচন কমিশনের সুপারিশে সম্মতি দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। 

Updated By: Jan 21, 2018, 04:02 PM IST
আপের ২০ বিধায়কের বিধানসভার সদস্যপদ খারিজ করলেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদন: নির্বাচন কমিশনের সুপারিশে শিলমোহর দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। স্বার্থের সংঘাতের দায়ে ২০ জন আপ বিধায়ককে বিধানসভার সদস্যপদ থেকে খারিজ করা হল। রাষ্ট্রপতির সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে চলেছে আপ।  

অফিস অব প্রফিট মামলায় ২০ জন আপ বিধায়কের পদ খারিজের জন্য রাষ্ট্রপতির কাছে সুপারিশ পাঠিয়েছিল নির্বাচন কমিশন। সেই সুপারিশে সায় দিলেন রামনাথ কোবিন্দ। ফলে দিল্লিতে 'মিনি বিধানসভা' নির্বাচনের সম্ভাবনা তৈরি হল। বিধায়কদের বাঁচাতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার কথা ঘোষণা করেছে আপ। দিল্লিতে প্রদেশ সভাপতি অজয় মাকেন বলেন, ৩ সপ্তাহ আগেই এই সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল। নির্বাচন কমিশন ও বিজেপি ইচ্ছে করে দেরি করেছে। ২২ ডিসেম্বরের আগে এদের বিধায়ক পদ খারিজ করা হলে রাজ্যসভার নির্বাচনে ভোট দিতে পারতেন না। 

আরও পড়ুন- সীমান্তে শহিদ আরও এক জওয়ান

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয় আম আদমি পার্টি। তবে আদালত জানায়, অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করা সম্ভব নয়। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের পদত্যাগের দাবি করেছে বিজেপি ও কংগ্রেস। রাজনৈতিক মহলের মতে, রাষ্ট্রপতির এই সিদ্ধান্তের জেরে ২০টি আসনে ফের নির্বাচন হতে চলেছে। পুনর্নির্বাচন কতখানি ভাল করতে পারে আপ, তা নিয়ে সংশয়ের অবকাশ রয়েছে। 

  

.