মোদী জমানায় 'সবচেয়ে দামি' পেট্রল

আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মিলিয়ে পেট্রলের দাম ঠিক করতে গিয়ে জ্বালানীর দাম কম বেশি হচ্ছে। সাধারণ মানুষকে এই চাপ থেকে বাঁচানোর জন্য তেল মন্ত্রকের একটা ‌প্রস্তাব ছিল, জ্বালানীর উপর থেকে এক্সাইজ ডিউটি কমানো হোক

Updated By: Apr 1, 2018, 02:00 PM IST
মোদী জমানায় 'সবচেয়ে দামি' পেট্রল

নিজস্ব প্রতিবেদন: রেকর্ড ছুঁলো পেট্রল-ডিজেলের দাম। রবিবার রাজধানীতে পেট্রলের দাম গিয়ে দাঁড়াল লিটারপিছু ৭৩.৭৩ টাকা। অন্যদিকে, ডিজেলের দাম হল ৬৪.৫৮ টাকা।
গত জুন থেকে প্রতিদিনই পেট্রল ও ডিজেলের মূল্য ঠিক করছে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি। ফলে রোজই ওঠানামা করছে অপরিশোধিত তেলের দাম। রবিবার লিটার পিছু ১৮ পয়সা করে বাড়ল পেট্রল ও ডিজেলের দাম। ২০১৪ সালের ১৪ সেপ্টেম্বরে একবার পেট্রলের দাম পৌঁছিয়েছিল ৭৬.০৬ টাকা প্রতি লিটার। ডিজেলের দাম হয় ৬৪.৫৮ টাকা।
আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মিলিয়ে পেট্রলের দাম ঠিক করতে গিয়ে জ্বালানির দাম ওঠানামা করছে। সাধারণ মানুষকে এই চাপ থেকে বাঁচানোর জন্য তেল মন্ত্রকের একটা প্রস্তাব ছিল, জ্বালানির উপর থেকে উত্পাদন শুল্ক কমানো হোক। কিন্তু এ বছর সাধারণ বাজেটে সেই প্রস্তাব নিয়ে কোনও উদ্যোগ নেননি অরুণ জেটলি।
আরও পড়ুন-নিরাপত্তারক্ষী বাহিনীর সঙ্গে সংঘর্ষে কাশ্মীরে খতম ৮ জঙ্গি
উল্লেখ্য, পেট্রল-ডিজেলের দামের উপর থেকে শুল্কের হার না কমলে দাম কমার কোনও রাস্তা নেই। দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে ভারতেই এই জ্বালানি তেলের দাম সর্বোচ্চ। ২০১৪ সালের নভেম্বর থেকে ২০১৬ সালের জানুয়ারি প‌র্যন্ত জেটলি ৯ বার উত্পাদন শুল্ক বাড়িয়েছেন। উল্টে তেলের দাম কম করার জন্য মহারাষ্ট্র, গুজরাট, মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলিকে জিএসটি কম করার কথা বলেছে কেন্দ্র। সব মিলিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাতেরও কোনও অবসান হয়নি। আর আম জনতারও কোনও সুরাহা হয়নি।

 

.