বিচার বিভাগের ভূমিকা সংবিধানের অভিভাবকের: প্রধানমন্ত্রী মোদী

তিনি বলেন যে, ই-কোর্ট প্রকল্পটি বাস্তবায়িত করার চেষ্টা করা হচ্ছে

Updated By: Apr 30, 2022, 11:47 AM IST
বিচার বিভাগের ভূমিকা সংবিধানের অভিভাবকের: প্রধানমন্ত্রী মোদী

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লির বিজ্ঞান ভবনে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী এবং হাইকোর্টের প্রধান বিচারপতিদের যৌথ সম্মেলন উদ্বোধন করেছেন। এই সম্মেলনে তিনি বলেন, ভারতের বিচার বিভাগের ভূমিকা সংবিধানের অভিভাবকের হলেও আইনসভা নাগরিকদের আশা-আকাঙ্খার প্রতিনিধিত্ব করে। তিনি আরও বলেন যে তিনি বিশ্বাস করেন, সংবিধানের এই দুই ধারার মিলন এবং ভারসাম্যই দেশে একটি কার্যকর এবং সময়নিষ্ঠ বিচার ব্যবস্থার রোডম্যাপ তৈরি করবে।

প্রধানমন্ত্রী মোদী বলেন যে রাজ্যের মুখ্যমন্ত্রী এবং হাইকোর্টের প্রধান বিচারপতিদের এই যৌথ সম্মেলন আমাদের সাংবিধানিক সৌন্দর্যের জীবন্ত চিত্র। ঋণী বলেন তিনি আনন্দিত যে এই উপলক্ষে তিনিও সকলের সঙ্গে কিছু মুহূর্ত কাটানোর সুযোগ পেয়েছেন। স্বাধীনতার এই ৭৫ বছর বিচার বিভাগ এবং এক্সিকিউটিভ উভয়ের ভূমিকা এবং দায়িত্ব ক্রমাগত স্পষ্ট হয়েছে। প্রয়োজনে দেশকে দিকনির্দেশ দিতে এই সম্পর্ক নিরন্তর বিকশিত হয়েছে।

প্রধানমন্ত্রী মোদী বলেন যে ২০৪৭ সালে, যখন দেশ স্বাধীনতার ১০০ বছর পূর্ণ করবে, তখন আমরা দেশে কেমন বিচার ব্যবস্থা দেখতে চাই? আমরা কীভাবে আমাদের বিচার ব্যবস্থাকে সক্ষম করে তুলব যে এটি ২০৪৭ সালের ভারতের আকাঙ্খা পূরণ করতে পারে সেই প্রশ্নগুলি আজ আমাদের অগ্রাধিকার হওয়া উচিত।

আরও পড়ুন: Prayagraj Horror: NHRC-র দ্বারস্থ তৃণমূল, চেয়ারম্যানের সঙ্গে বাদানুবাদ দোলা সেনদের

তিনি বলেন যে ভারত সরকার ডিজিটাল ইন্ডিয়া মিশনের একটি অপরিহার্য অংশ হিসাবে বিচার ব্যবস্থায় প্রযুক্তির সম্ভাবনাগুলিকেও বিবেচনা করছে। উদাহরণ হিসেবে তিনি বলেন যে, ই-কোর্ট প্রকল্পটি বাস্তবায়িত করার চেষ্টা করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.