বেসরকারি হাসপাতালের উদ্যোগে হোটেলে টিকাকরণ প্যাকেজ বন্ধে কড়া পদক্ষেপ কেন্দ্রের

কেন্দ্রীয় গাইড লাইন অনুযায়ী, কমিউনিটি সেন্টার, পঞ্চায়েতের কোনও বাড়ি, স্কুল, বৃদ্ধাশ্রম, বৃহৎ আবাসনে টিকাকরণ করা যেতে পারে। তবে গাইডলাইনে কোনও হোটেলে কোভিড টিকাকরণের কথা বলা হয়নি।

Updated By: May 30, 2021, 01:04 PM IST
বেসরকারি হাসপাতালের উদ্যোগে হোটেলে টিকাকরণ প্যাকেজ বন্ধে কড়া পদক্ষেপ কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: বেশ কিছু বেসরকারি হাসপাতাল, পাঁচতারা -সাততারা হোটেলের সঙ্গে জোট বেঁধে কোভিড টিকার প্যাকেজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। তার বিরুদ্ধে কড়া পদক্ষেপের নির্দেশ দিল কেন্দ্র। ইতিমধ্যেই রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিতে আইনি বা প্রশাসনিক পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। সেখানে স্পষ্ট বলা হয়েছে, কেন্দ্রের করোনা গাইডলাইন ছাড়া অন্য কোনও উপায়েই কোভিড টিকা দেওয়া যাবে না।

স্বাস্থ্যমন্ত্রকের অতিরিক্ত সচিব মনোহর আগনানি জানিয়েছেন , যে যে বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে অভিযোগ এসেছে, তারা একাধিক হোটেলের সঙ্গে জোট বেঁধেছে। যার আওতায় কোভিড টিকা প্যাকেজের প্রতিশ্রুতি দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু, এই সিদ্ধান্ত কেন্দ্রের কোভিড টিকাকরণ কর্মসূচির বহিরাগত। বলা যায় নিয়ম লঙ্ঘন করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ঘটনা প্রমাণিত হলে  আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান হয়েছে। রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে সরকারকে টিকাকরণ কর্মসূচির উপর কড়া নজরদারির চালানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন: বেসরকারি হাসপাতালের উদ্যোগে হোটেলে টিকাকরণ প্যাকেজ বন্ধে কড়া পদক্ষেপ কেন্দ্রের

ইতিমধ্যে সতর্কবার্তা পৌঁছে গিয়েছে হোটেলগুলির কাছে। এদিন ট্যুইট করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বলেন, যে সমস্ত হোটেল টিকাকরণ প্যাকেজের অফার দিচ্ছে তাদের কড়া আইনি শাস্তির মুখে পড়তে হবে। জাতীয় করোনা টিকাকরণ কর্মসূচির নিয়ম লঙ্ঘন করা হলে তা অবিলম্বে বন্ধ হওয়া উচিত।

আরও পড়ুনগার্গল করেই মিলবে Covid পরীক্ষার ফল, এসে গেল নতুন পদ্ধতি
 

সরকারি টিকাকরণ কেন্দ্র, বেসরকারি টিকাকরণ কেন্দ্র  ছাড়াও কর্মক্ষেত্রে টিকাকরণ ও ৬০ ঊর্ধ্ব সহ বিশেষভাবে সক্ষমদের টিকাকরণের বন্দোবস্ত করা রয়েছে। কেন্দ্রীয় গাইড লাইন অনুযায়ী, কমিউনিটি সেন্টার, পঞ্চায়েতের কোনও বাড়ি, স্কুল, বৃদ্ধাশ্রম, বৃহৎ আবাসনে টিকাকরণ করা যেতে পারে। তবে গাইডলাইনে কোনও হোটেলে কোভিড টিকাকরণের কথা বলা হয়নি।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.