টিটাগড়ে তৈরি হবে পুনে মেট্রোর কোচ

পুনে মেট্রোতে ব্যবহারের জন্য তৈরি করা এই কোচগুলি বানানো হবে অ্যালুমিনিয়াম দিয়ে। এর আগে ভারতে কোনও সংস্থা অ্যালুমিনিয়ামের কোচ প্রস্তুত করেনি।

Updated By: Aug 19, 2019, 08:40 PM IST
টিটাগড়ে তৈরি হবে পুনে মেট্রোর কোচ

নিজস্ব প্রতিবেদন : ভারতে তৈরী প্রথম অ্যালুমিনিয়ামের মেট্রো রেক ছুটবে পুনেতে। আর সেই রেক বানানো হবে টিটাগড়ে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মেক ইন ইন্ডিয়া উদ্যোগের অংশ হিসাবে দেশেই মেট্রোর অ্যালুমিনিয়াম রেক তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। মোট ১০২টি অত্যাধুনিক দ্রুতগতির মেট্রো রেলের কোচ বানানোর ভার পেল 'টিটাগর ফিরেমা' সংস্থা। ২০২১-২২ সাল থেকে নবনির্মিত পুনে মেট্রোতে চলাচল শুরু করবে এই কোচগুলি।

 

মোট ৩৪টি ট্রেন সেট বানানোর বরাত দেওয়া হয়েছে সংস্থাকে। প্রতিটি ট্রেনে থাকবে তিনটি করে কোচ। প্রাথমিক পর্যায়ে তিনটি কোচ নিয়েই পরিষেবা চালু করতে চাইছে পুনে মেট্রো রেল কর্তৃপক্ষ। পরবর্তী পর্যায়ে কোচের সংখ্যা বাড়িয়ে ৬টি করা হবে বলে জানা গিয়েছে। ট্রেনগুলি সাপ্লাই দেওয়ার জন্য ১৬০ সপ্তাহের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে সংস্থাকে। 

টিটাগড় ফিরেমার ভাইস প্রেসিডেন্ট ললিত তেজওয়ানী জানান, অত্যাধুনিক ডিজাইন, দ্রুত উত্পাদনের ক্ষমতা ও যাচাইয়ের ভিত্তিতে টেন্ডারটি পেয়েছে তাঁর সংস্থা। মোট ১১০০ টাকা অংকের এই বরাতের নিয়ে ব্যস্ততা তুঙ্গে সংস্থায়।

আরও পড়ুন : এয়ার ইন্ডিয়ার বিমান কেনায় অনিয়মের অভিযোগে চিদাম্বরমকে সমন ইডির

পুনে মেট্রোতে ব্যবহারের জন্য তৈরি করা এই কোচগুলি বানানো হবে অ্যালুমিনিয়াম দিয়ে। এর আগে ভারতে কোনও সংস্থা অ্যালুমিনিয়ামের কোচ প্রস্তুত করেনি। অ্যালুমিনিয়াম যথেষ্ট শক্তিশালী ধাতু। ফলে, এই ধাতুতে তৈরি কোচগুলি অধিক নিরাপদ। একই সঙ্গে হালকা হওয়ায় জ্বালানির সাশ্রয়ও হবে। 

শুধু তাই নয়। অত্যাধুনিক ইতালিয়ান প্রযুক্তি ব্যবহার করা হবে এই রেকগুলি তৈরি করতে। শীততাপ নিয়ন্ত্রিত ট্রেনগুলি প্রায় ৯৫ কিলোমিটার গতিবেগে ছুটবে। এক একটি কোচে এক সঙ্গে সর্বোচ্চ ৯২৫জন যাত্রী যাতায়াত করতে পারবে। মেট্রোর কোচগুলির নিরাপত্তার দিকেও দেওয়া হয়েছে অতিরিক্ত গুরুত্ব।  

.