দিল্লিতে ফিরেই অমিত শাহের কাছে কাশ্মীরের ‘গ্রাউন্ড জিরোর’ রিপোর্ট জমা দিলেন অজিত দোভাল

এ দিন অজিত দোভাল-সহ স্বরাষ্ট্র সচিব রাজীব গৌবা, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠক করেন অমিত শাহ। জম্মু-কাশ্মীরের পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা হয় তাঁদের

Updated By: Aug 19, 2019, 07:46 PM IST
দিল্লিতে ফিরেই অমিত শাহের কাছে কাশ্মীরের ‘গ্রাউন্ড জিরোর’ রিপোর্ট জমা দিলেন অজিত দোভাল
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: জম্মু-কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ রদ হওয়ার পর দশ দিনের বেশি সময় উপত্যকায় কাটিয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। সেনা নিরাপত্তা চাদরে মুড়ে ফেলা জম্মু ও কাশ্মীরের বিভিন্ন জায়গায় ঘুরেছেন। সাধারণ মানুষের সঙ্গে কথা বলেছেন। এমনকি কখনও মধ্যাহ্নভোজ সেরে কখনও বা খোসগল্প করে আম-কাশ্মীরিদের মনের কথা বোঝারও চেষ্টা করেছেন। পাশাপাশি, সেখানে ইন্টারনেট, ফোন, কেবল পরিষেবা বিচ্ছিন্ন হয়ে পড়া জম্মু-কাশ্মীরের পরিস্থিতি কোন পর্যায়ে পৌঁছছে তা গ্রাউন্ড জিরোয় দাঁড়িয়ে উপলব্ধি করারও চেষ্টা করেছেন। দিল্লিতে ফিরেই আজ সেই সব রিপোর্টই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে তুলে ধরলেন অজিত দোভাল।

এ দিন অজিত দোভাল-সহ স্বরাষ্ট্র সচিব রাজীব গৌবা, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠক করেন অমিত শাহ। জম্মু-কাশ্মীরের পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা হয় তাঁদের। টেলিফোন, ইন্টারনেট পরিষেবা চালু হওয়ায় ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে জম্মু-কাশ্মীর। অধিকাংশ স্কুল, কলেজ, সরকারি অফিস খুলে গিয়েছে। এখনও পর্যন্ত বড়সড় হিংসার খবর আসেনি। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সম্ভাব্য পদক্ষেপগুলি পর্যালোচনা করে দেখা হচ্ছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- এয়ার ইন্ডিয়ার বিমান কেনায় অনিয়মের অভিযোগে চিদাম্বরমকে সমন ইডির

সূত্রে খবর, জম্মু-কাশ্মীরে অজিত দোভাল যে দায়িত্ব নিয়ে কাজ করেছেন, তাতে প্রশংসা করতে দেখা গিয়েছে অমিত শাহকে। গত ৫ অগস্ট থেকে গোটা জম্মু-কাশ্মীরে কার্ফু জারি ছিল। ইন্টারনেট, মোবাইল পরিষেবা বন্ধ ছিল। প্রায় ৫০ হাজার আধা সেনা মোতায়েন করা হয় সেখানে। প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদ্দুলা, মেহবুবা মুফতি-সহ প্রায় ৪০০ রাজনৈতিক নেতাদের আটক করা হয়েছে বলে অভিযোগ ওঠে। তবে, এই মুহূর্তে অনেকটাই স্বাভাবিক পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠেছে বলে দাবি করেছে কেন্দ্র।  

.