পঞ্জাবের পুরভোটে ধরাশায়ী বিজেপি

দারুণভাবে ফিরে এসেছে কংগ্রেস, মত বিশ্লেষকদের।

Updated By: Feb 17, 2021, 05:36 PM IST
পঞ্জাবের পুরভোটে ধরাশায়ী বিজেপি

নিজস্ব প্রতিবেদন: পুরসভা ভোটে পঞ্জাবে ধসের মুখে পড়ল বিজেপি। সেখানে জয়জয়কার হল কংগ্রেসের। সংশ্লিষ্ট মহল মনে করছে, দেশজুড়ে চলা কৃষক আন্দোলনের প্রভাবই পড়েছে এই ফলাফলে।

পশ্চিমবঙ্গে সামনেই বিধানসভা ভোট। পশ্চিমবঙ্গের ভোটরাজনীতিতে বরাবর যে দলগুলির প্রভাব ছিল, ইদানীং তাতে কিঞ্চিৎ বদল এসেছে। বেশ কিছু বছর আগে এ রাজ্যে প্রধান যুযুধান দল ছিল সিপিএম-কংগ্রেস। পরে তা দাঁড়াল তৃণমূল-সিপিএম। এখন দাঁড়িয়েছে তৃণমূল-বিজেপি। এবং ঠিক এই লগ্নে বঙ্গের ভোট-মানচিত্রে বিজেপিকে এত প্রতিস্পর্ধী দেখাচ্ছে যে, বাংলার জনগণের একটা অংশ হয়তো বিজেপিকে কেন্দ্র করে রাজ্যে পরিবর্তনের প্রত্যাশাও করছেন। আর ঠিক সেই প্রেক্ষিতেই পঞ্জাবের পুরভোটের (municipal corporations) ফলাফল রাজনীতি বিশেষজ্ঞ তথা ভোটবিশারদদের রীতিমতো আশ্চর্য করছে।

আরও পড়ুন: দেশে প্রথমবার এক মহিলার ফাঁসির প্রস্তুতি শুরু, অপরাধ শুনলে কেঁপে উঠবেন আপনিও

পঞ্জাবের পুরসভা থেকে কার্যত নিশ্চিহ্ন হয়ে গেল বিজেপি (BJP)। সে রাজ্যের শাসকদল কংগ্রেসই ( Congress) দারুণ ভাবে ফিরে এল কর্পোরেশনেও। পাশাপাশি ভাল ফল করেছেন নির্দল প্রার্থীরাও। ধাক্কা খেয়েছে শিরোমণি অকালি দল। গত ১৪ ফেব্রুয়ারি পঞ্জাবে পুরভোট হয়েছিল। বুধবার সকাল থেকে পঞ্জাবের ৮টি কর্পোরেশন এবং ১০৯টি মিউনিসিপ্যাল কাউন্সিল আর নগর পঞ্চায়েতের ভোট গণনা শুরু হয়। ক্রমশ বোঝা যায় পটবদল ঘটছে। পরে দেখা যায়, একক শক্তিতে এবং নির্দলদের সঙ্গে নিয়ে পাঠানকোট (Pathankot), বাটলা (Batla), হোশিয়ারপুর (Hoshiarpur), অবোহর (Abohar),বাঠিন্ডা (Bathinda), কাপুরথালা (Kapurthala) এবং মোগা (Moga) কর্পোরেশন দখল করতে চলেছে কংগ্রেস।

মোহালির (Mohali) ফলাফল পরে ঘোষিত হবে।

আরও পড়ুন: এবার শাহের পছন্দ তফসিলি জাতিভুক্ত উদ্বাস্তু পরিবার, বৃহস্পতিবার মৎসজীবীর বাড়িতেই মধ্যাহ্নভোজ

.