সেবার মোঘল এবার ভাইরাস! ২৮০ বছর পর আবার ভেস্তে গেল পুরীর রথযাত্রা

পুরী মন্দিরের গণপতি মহারাজ দিব্য সিং দেব জানিয়েছেন, সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা জগন্নাথ দেবের ভক্তদের মন ভেঙে দেবে। 

Updated By: Jun 18, 2020, 06:35 PM IST
সেবার মোঘল এবার ভাইরাস! ২৮০ বছর পর আবার ভেস্তে গেল পুরীর রথযাত্রা
নিজস্ব প্রতিনিধি- ২৩শে জুন হওয়ার কথা ছিল পুরীর জগন্নাথ দেবের রথযাত্রা। কিন্তু আপাতত সুপ্রিম কোর্টের নির্দেশে তা স্থগিত। প্রধান বিচারপতি এসএ বোবদে জানিয়েছেন, এবার রথযাত্রা হলে জগন্নাথ দেবও আমাদের ক্ষমা করবেন না। তিনি বলেছেন কোনও দেশে মহামারী ভয়ংকর আকার ধারণ করলে এই ধরনের জমায়েতের অনুমতি দেওয়া কখনোই যায় না। সুপ্রিম কোর্ট ওড়িশা সরকারকে নির্দেশ দিয়েছে, এই বছর যেন সেখানকার কোথাও রথ যাত্রার আয়োজন না করা হয়! পুরীর রথযাত্রায় বহু মানুষের সমাগম হয়। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে যে কোনওরকম জমায়েত বা ভিড় সংক্রমণের আশঙ্কা বাড়িয়ে দিতে পারে কয়েক গুণ। আর তাই ওড়িশার একটি স্বেচ্ছাসেবী সংস্থার এই বছরের রথ যাত্রার আয়োজন বন্ধ করার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিল।
 
ওড়িশা বিকাশ পরিষদ নামের সেই এনজিও একটি পিটিশন দায়ের করে জানিয়েছিল, চলতি বছর রথযাত্রার আয়োজন করা হলে করোনা সংক্রমণের আশঙ্কা বেড়ে যাবে কয়েকগুণ। মানুষের স্বাস্থ্যের কথা চিন্তা করে যদি দীপাবলিতে শব্দবাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করা যায় তাহলে এবার জগন্নাথের রথযাত্রা স্থগিত করা যাবে না কেন! এমনই প্রশ্ন তুলেছিল এনজিও। তারপরে সুপ্রিম কোর্ট এবারের রথযাত্রা স্থগিত করার নির্দেশ দিয়েছে। ২৮০ বছর আগে একবার পুরীর জগন্নাথদেবের রথযাত্রা স্থগিত হয়েছিল। সেবার বাঁধা দিয়েছিল মোঘলরা। তারপর থেকে আর কখনও জগন্নাথের রথ যাত্রার আয়োজন বন্ধ থাকেনি। প্রতিবছর ভক্তদের ঢল নেমেছে রথের দড়ি টানার জন্য। কিন্তু এবার গোটা বিশ্ব পরিস্থিতি অন্যরকম। আর তাই এবার জগন্নাথ দেবের রথ যাত্রার আয়োজন করা সম্ভব 
 
পুরী মন্দিরের গণপতি মহারাজ দিব্য সিং দেব জানিয়েছেন, সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা জগন্নাথ দেবের ভক্তদের মন ভেঙে দেবে। কিন্তু এই বছর পরিস্থিতির বিচার করে সবাইকে আদালতের সিদ্ধান্ত মানতে হবে। মন্দির কমিটি এর আগে ঠিক করেছিল মানুষের ভিড় এড়িয়ে রথযাত্রার আয়োজন করা হবে। পুলিসকর্মী, মেশিন ও হাতির সাহায্যে এবার জগন্নাথদেবের রথ টানা হবে। কিন্তু বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের নির্দেশের পর সেই সুযোগ আর থাকল না। মন্দির কমিটি ঠিক করেছিল, রথ যাত্রার সেই ছবি লাইভ সম্প্রচার করা হবে যাতে সারা বিশ্বে থাকা জগন্নাথদেবের শিষ্যরা ঘরে বসেই দেখতে পারে!
.