ট্রাক্টরের নরম গদিতে বসে কৃষি আইনের প্রতিবাদ! কেন্দ্রীয় মন্ত্রীর নিশানায় রাহুল গান্ধী

সেই ছবিতে জায়গায় জায়গায় চিহ্নিত করে কেন্দ্রীয় মন্ত্রী রাহুল গান্ধীর পরনের মখমলের কুর্তা, ব্যান্ডেড জুতো জলের বোতল দেখিয়েছেন। 

Updated By: Oct 5, 2020, 07:03 PM IST
ট্রাক্টরের নরম গদিতে বসে কৃষি আইনের প্রতিবাদ! কেন্দ্রীয় মন্ত্রীর নিশানায় রাহুল গান্ধী

নিজস্ব প্রতিবেদন- একটি ছবি ঘিরেই বিতর্কের সূত্রপাত। সেই ছবিতে দেখা যাচ্ছে, রাহুল গান্ধী বসে রয়েছেন ট্রাক্টরের নরম গদির উপর। তাঁর গায়ে মখমলের কুর্তা। আর পায়ে ব্র্যান্ডেড জুতে। সিট-এর পাশে রাখা মিনারেল ওয়াটার-এর বোতল। সেই ছবি পোস্ট করে রাহুল গান্ধীর সমালোচনা করলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। নয়া কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পাঞ্জাবে গিয়েছিলেন রাহুল গান্ধী। সেখানে প্রতিবাদীদের সঙ্গে ট্রাক্টরে চেপে প্রতিবাদ প্রদর্শন করেন রাহুল গান্ধী। ট্রাক্টরে চেপে তাঁর সেই প্রতিবাদ মিছিলের ছবি পোস্ট করেন হরদীপ সিং পুরী। তার পরই প্রশ্ন করেন, এটা প্রতিবাদ নাকি পর্যটনের বিজ্ঞাপন!

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী এদিন লিখেছেন, ট্রাক্টরের নরম গদিতে বসে প্রতিবাদ হয় না। এটা প্রতিবাদের নামে পর্যটনের বিজ্ঞাপন। এভাবে দেশের কৃষকদের বোকা বানানো যাবে না। আমাদের দেশের কৃষকরা এখন শিক্ষিত এবং বুদ্ধিমান। সেই ছবিতে জায়গায় জায়গায় চিহ্নিত করে কেন্দ্রীয় মন্ত্রী রাহুল গান্ধীর পরনের মখমলের কুর্তা, ব্যান্ডেড জুতো জলের বোতল দেখিয়েছেন। উল্লেথ্য, ইতিমধ্যে উত্তরপ্রদেশের হাথরসে নির্যাতিতা দলিত মেয়েটির পরিবারের লোকজনের সঙ্গে দেখা করেছেন রাহুল গান্ধী। প্রিয়াঙ্কা গান্ধী ও তিনি আগেও হাথরসে প্রবেশের চেষ্টা করেছিলে্ন। কিন্তু সেবার পুলিস তাঁদের আটকায়।

পাঞ্জাবের মোগায় কৃষি আইনের বিরোধিতায় তিন দিনের কর্মসূচির উদ্বোধন করেন রাহুল গান্ধী৷ প্রতিবাদ মিছিলে অংশ নিয়ে তিনি দাবি করেন, নতুন এই কৃষি আইন কৃষক বিরোধী। এই আইন ন্যূনতম সহায়ক মূল্য এবং খাদ্যশস্য কেনার প্রক্রিয়াকে শেষ করে দেবে। পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা এই আইনের জেরে ব্যাপক ক্ষতিগ্রস্থ হবেন। আর তাই এই বিলের বিরুদ্ধে কংগ্রেসের প্রতিবাদ চলবে। 

.