রেলে যাত্রীভাড়া,পণ্যমাসুল বাড়ছে, ইঙ্গিত রেলমন্ত্রীর

রেলের যাত্রী ভাড়া ও পণ্যমাসুল বাড়ছে। এমনই ইঙ্গিত দিলেন রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদী। তিনি বলেছেন, রেলের যে একশো উনপঞ্চাশটি প্রকল্প রয়েছে, তার মধ্যে অর্থনৈতিক ভাবে লাভজনক মাত্র চোদ্দটি।  রেল যে বিপুল আর্থিক সঙ্কটে রয়েছে তা কার্যত মেনে নিয়েছেন তিনি

Updated By: Oct 20, 2011, 08:40 AM IST

রেলের যাত্রী ভাড়া ও পণ্যমাসুল বাড়ছে। এমনই ইঙ্গিত দিলেন রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদী। তিনি বলেছেন, রেলের যে একশো উনপঞ্চাশটি প্রকল্প রয়েছে, তার মধ্যে অর্থনৈতিক ভাবে লাভজনক মাত্র চোদ্দটি।  রেল যে বিপুল আর্থিক সঙ্কটে রয়েছে তা কার্যত মেনে নিয়েছেন তিনি। রেলের এই আর্থিক সঙ্কট কাটাতে রাজস্ব সংগ্রহ নীতির পুনর্মূল্যায়ন জরুরি বলে মন্তব্য করেন রেলমন্ত্রী।
দুহাজার চার সাল থেকে রেলে যাত্রীভাড়া বাড়েনি, পণ্যমাসুল খুব সামান্যই বেড়েছে। কিন্তু রেলের ব্যয় বেড়ে চলেছে লাগাতার। বিভিন্ন সংবাদপত্রের অর্থনীতি বিষয়ক সম্পাদকদের সঙ্গে বৈঠকে বুধবার রেলমন্ত্রী বলেন, অবিলম্বে রেলের আয় বাড়ানো একান্ত জরুরি। তার জন্য যাত্রীভাড়া ও পণ্যমাসুল বাড়ানো ছাড়া যে উপায় নেই তাও স্বীকার করে নেন তিনি। পণ্যমাসুলের ক্ষেত্রে আয় বাড়ানোর জন্য রেলের নতুন পথ খোঁজা দরকার বলেও মন্তব্য করেন তিনি। অর্থের অভাবেই আটকে গেছে রেলের একাধিক প্রকল্পের কাজ। দ্বাদশ পঞ্চবার্ষিকী পরিকল্পনার আওতায় রেলে বিনিয়োগ, বিশেষত বেসরকারি খাতে বিনিয়োগ বাড়বে বলে আশাবাদী রেল মন্ত্রী দীনেশ ত্রিবেদী। তবে রেলের বর্তমান প্রকল্পগুলির মধ্যে খুব কম সংখ্যক প্রকল্পই অর্থনৈতিক ভাবে লাভজনক, একথা মেনে নিয়েছেন তিনি। আমজনতার মন রাখতেই ভাড়া বা পণ্যমাসুল বৃদ্ধির পথে হাঁটতে চাননা রেলমন্ত্রী। কিন্তু অবিলম্বে অর্থ যোগাতে অন্য উপায় কোথায়। নিরুপায় রেলমন্ত্রী তাই রেলের রাজস্ব সংগ্রহ নীতির পুনর্মূল্যায়নের ওপর জোর দিয়েছেন।

.