মোবাইলেই হবে এবার রেল টিকিট ক্যানসেল

এবার মোবাইলে রেল টিকিট ক্যানসেলের সুবিধা। ভাবনা চিন্তা শুরু করে দিয়েছে রেল মন্ত্রক। রেল বাজেটে এ নিয়ে ঘোষণা হতে পারে।

Updated By: Feb 11, 2016, 06:33 PM IST
মোবাইলেই হবে এবার রেল টিকিট ক্যানসেল

ওয়েব ডেস্ক: এবার মোবাইলে রেল টিকিট ক্যানসেলের সুবিধা। ভাবনা চিন্তা শুরু করে দিয়েছে রেল মন্ত্রক। রেল বাজেটে এ নিয়ে ঘোষণা হতে পারে।

সপরিবারে মুম্বই ঘুরতে যাওয়ার পরিকল্পনা সুশান্ত গুহর। মাস তিনেক আগে অফিসে ছুটির আবেদন করেই ট্রেনের টিকিট কেটে ফেলেন। আচমকাই বিপদ এসে উপস্থিত। সুশান্তর মায়ের হার্ট অ্যাটাক। ঘুরতে যাওয়ার প্ল্যান ক্যানসেল। পরিবারের এক ছেলে সুশান্তর নাওয়া-খাওয়ার সময় নেই। হাসপাতালেই কেটে যাচ্ছে দিনরাত। এই দৌড়াদৌড়িতেই টিকিট আর ক্যানসেল করানো হল না। পুরো টাকাটাই জলে।

এরকম ঘটনা আকছাড় ঘটে। সুশান্তর মতো যাত্রীদের কথা মাথায় রেখে এবার এগিয়ে আসছে রেল মন্ত্রক।এসএমএসের মাধ্যমে টিকিট ক্যানসেলশন পরিষেবা শুরু করার পথে রেল মন্ত্রক।

এর জন্য রেল যাত্রীদের কী করতে হবে?

টিকিট কাটার সময় আবেদনপত্রে মোবাইল নম্বর দিতে হবে। সেই ফোন নম্বরই নথিভূক্ত হয়ে যাবে। টিকিট ক্যানসেল করার প্রয়োজন হলে নথিভূক্ত ফোন নম্বর থেকে ১৩৯ নম্বরে একটি এসএমএস পাঠাতে হবে। সঙ্গে সঙ্গে টিকিট ক্যানসেলেশন নিশ্চিত করে পাল্টা এসএমএস পাঠাবে রেল। ক্যানসেলশন চার্জ বাদ দিয়ে টিকিটের বাকি টাকা পরে ফেরত নিতে পারবেন রেল যাত্রী।

এখন ১৩৯ নম্বরে পিএনআর নম্বর দিয়ে এসএমএস করলেই সংরক্ষণ বা রিজার্ভেশন স্টেটাস জানতে পারেন যাত্রীরা। এবার এই একই নম্বরকে ব্যবহার করার পরিকল্পনা রেল মন্ত্রকের। রেল মন্ত্রক সূত্রে খবর, বাজেটের দিনই এসএমএসে টিকিট ক্যানসেলের নয়া পরিষেবা ঘোষণা করবেন রেলমন্ত্রী।

.