ঘুরপথে ভাড়া বাড়াচ্ছে রেল

ঘুরপথে ভাড়া বাড়াচ্ছে রেল। প্লেনের টিকিটের মত চাহিদা অনুযায়ী ওঠানামা করবে রেলের ভাড়া। শুধুমাত্র রাজধানী, দুরন্ত, শতাব্দীতে আজ থেকে চালু নয়া নিয়ম। মাস ছয়েকের এই পরীক্ষামূলক নিয়মে বাড়ানো হচ্ছে RAC বার্থের সংখ্যাও।

Updated By: Dec 20, 2016, 09:49 AM IST
ঘুরপথে ভাড়া বাড়াচ্ছে রেল

ওয়েব ডেস্ক: ঘুরপথে ভাড়া বাড়াচ্ছে রেল। প্লেনের টিকিটের মত চাহিদা অনুযায়ী ওঠানামা করবে রেলের ভাড়া। শুধুমাত্র রাজধানী, দুরন্ত, শতাব্দীতে আজ থেকে চালু নয়া নিয়ম। মাস ছয়েকের এই পরীক্ষামূলক নিয়মে বাড়ানো হচ্ছে RAC বার্থের সংখ্যাও।

চাহিদা মত হবে ভাড়া। প্লেনে অনেক আগেই এই নিয়ম চালু ছিল। সেপ্টেম্বরে চাহিদা মত ভাড়া বাড়ানোর ঘোষণা করে রেল। এবার ঘোষণা হল চাহিদা মত ভাড়া কমানোর। রেলের ঘোষণা,  প্রথম চার্ট তৈরির পর চাহিদা কম থাকলে শেষ বিক্রি হওয়া টিকিটের বেস ফেয়ারের ওপর ১০ শতাংশ ছাড় দেওয়া হবে। তবে এই ছাড় নিছকই বর্ধিত বেস ফেয়ারের ওপরই। চাহিদা অনুযায়ী, বেস ফেয়ার বেড়ে যাওয়ার পরও সব টিকিট বিক্রি না হলে, অ-বিক্রিত টিকিট বেচে দিতেই এই কৌশল নিচ্ছে রেল। রেল মনে করছে, এই পদ্ধতি মেনে চললে মূল ভাড়ায় কোনও প্রভাব পড়বে না। উল্টে বাড়বে আয়।

আরও পড়ুন ট্রেনের কামরার কেমন হলে ভালো হয়? ডিজাইন করুন আর ১২ লক্ষ টাকা পুরস্কার জিতুন

কোনও ব্যক্তি টিকিট কেটেছেন, অথচ ট্রেনে উঠতে পারেননি, তাঁর টিকিটও বেস ফেয়ারের ১০ শতাংশ ছাড়ে বেচে দেবে রেল। সেক্ষেত্রে TT-র থেকে এই সুবিধা নিতে হবে। এখানেই শেষ নয়, RAC বার্থ বাড়িয়ে দিয়েও রোজগার বাড়াতে চাইছে রেল।

স্লিপার ক্লাসে RAC বার্থের সংখ্যা ৫টি থেকে বাড়িয়ে ৭টি।

3AC-তে RAC বার্থের সংখ্যা ২টি থেকে বাড়িয়ে ৪টি।

2AC-তে RAC বার্থের সংখ্যা ২টি থেকে বাড়িয়ে ৩টি।

অর্থাত্‌ প্রতিটি ক্ষেত্রেই সংরক্ষিত আসনের ভাড়া নিয়েই ১টি আসনে ২জন যাত্রীকে যাত্রা করানোর কৌশল রেলের। তবে সবটাই পরীক্ষামূলক। মাস ছয়েক পর বিষয়টি একবার রিভিউ করার পরই চূড়ান্ত হবে এই নয়া নিয়ম।

আরও পড়ুন বীরেন্দ্র সেহবাগের পর টেস্টে ৩০০ করলেন করুন নায়ার

.