লাতুরে 'জলদূত'-এর বিল ৪ কোটির!

চলতি বছর দেশে খরা পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করেছে। বিশেষ করে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ ও তেলেঙ্গানাতে এই পরিস্থিতি সবচেয়ে খারাপ। জলের অভাবে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে কয়েকশো মানুষের। দিন দিন পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠায় অবশেষে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হয় জলভর্তি ট্রেন পাঠানো হবে মহারাষ্ট্রের লাতুরে। পাঠানোও হয় সেই অনুসারে। ১২ এপ্রিল থেকে দফায় দফায় ৬.২০ কোটি লিটার জল সরবরাহ করা হয় লাতুর সহ মহারাষ্ট্রের বিস্তীর্ণ এলাকায়। 'জলদূত' নামে ওই ট্রেন গ্রামগুলিতে কার্যত প্রাণ ফিরিয়ে আনে।

Updated By: May 12, 2016, 07:49 PM IST
লাতুরে 'জলদূত'-এর বিল ৪ কোটির!

ওয়েব ডেক্স : চলতি বছর দেশে খরা পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করেছে। বিশেষ করে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ ও তেলেঙ্গানাতে এই পরিস্থিতি সবচেয়ে খারাপ। জলের অভাবে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে কয়েকশো মানুষের। দিন দিন পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠায় অবশেষে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হয় জলভর্তি ট্রেন পাঠানো হবে মহারাষ্ট্রের লাতুরে। পাঠানোও হয় সেই অনুসারে। ১২ এপ্রিল থেকে দফায় দফায় ৬.২০ কোটি লিটার জল সরবরাহ করা হয় লাতুর সহ মহারাষ্ট্রের বিস্তীর্ণ এলাকায়। 'জলদূত' নামে ওই ট্রেন গ্রামগুলিতে কার্যত প্রাণ ফিরিয়ে আনে।

কিন্তু, তারপর? জল ব্যবহার করার পর সেই জলের জন্য এবার লাতুরের জেলা প্রাশাসনকে ৪ কোটি টাকার বিল পাঠাল রেলমন্ত্রীক। যদিও, মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে প্রশাসনের পক্ষ থেকেই সেই বিল তাদের কাছে চাওয়া হয়েছিল। তাই এই বিল।

লাতুর শহর সহ জেলার ৯৪৩টি গ্রামে এই জল সরবরাহ করার ব্যবস্থা করা হয়েছিল বলে প্রশাসন সূত্রে জানা গেছে। মূলত, রাজস্থানের কোটা থেকে লাতুর ও সংলগ্ন এলাকায় জল দেওয়া হয়। তবে, সেন্ট্রাল রেলের পক্ষ থেকে জানানো হয়েছে সরকারি নিয়ম মেনে এই বিল পাঠানো হয়েছে।     

.