বিনা পাইলটে সরকার চালাতে আগামী সপ্তাহে আস্থা ভোটের আর্জি গেহলটের!

কংগ্রেসের বিদ্রোহী বিধায়ক ভানওয়ার লাল শর্মার সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতের টেলিফোনে কথপোকথন প্রকাশ্যে আসতে নতুন মোড় নেয় মরু রাজ্যের রাজনীতি

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Jul 19, 2020, 10:39 AM IST
বিনা পাইলটে সরকার চালাতে আগামী সপ্তাহে আস্থা ভোটের আর্জি গেহলটের!
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: জমে উঠেছে মরু রাজ্যের রাজনীতি! এবার শুধুই সংখ্যা প্রমাণের জায়গায় দাঁড়িয়ে নেই কংগ্রেস, ষড়যন্ত্র, অডিয়ো ক্লিপ, রিসর্ট বিতর্ক, বিজেপির পাল্টা সিবিআই দাবি সব নিয়ে চরমে ক্লাইমেক্স। করোনা আবহে এমন টানটান স্ক্রিপটও বেশ নজর কাড়ছে দেশীয় রাজনীতিতে। সূত্রের খবর, এই মুহূর্তে আস্থা অর্জনে মরিয়া অশোক গেহলট। শনিবার দেখা করেছেন রাজ্যপাল কলরাজ মিশ্রের সঙ্গে। ভারতীয় ট্রাইবাল পার্টির ২ বিধায়কের সমর্থন পেতেই বুড়ো হাড়ে ভেল্কি দেখানো শুরু করে দেন গেহলট। আগামী সপ্তাহে বিধানসভার অধিবেশন ডাকার জন্য রাজ্যপালের কাছে তিনি আর্জি জানিয়েছেন বলে সূত্রে খবর।

বহিষ্কৃত কংগ্রেস নেতা সচিন পাইলট সদলবলে এখন দিল্লিতে। যতক্ষণ না আদালতের ফল হাতে আসছে, দিল্লিতে থাকবেন বলে জানা যাচ্ছে। সূত্রে খবর, তাঁর হাতে ৩০ বিধায়ক রয়েছে, তবে, গেহলট স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ১০৯ বিধায়ক নিয়ে অনায়সে ফ্লোর টেস্টে আস্থা অর্জন করতে পারবে তাঁর সরকার। অঙ্ক বলছে, যদি বিদ্রোহী ১৯ বিধায়কের পদ খারিজ হয়ে যায়, তাহলে ২০০ আসন বিশিষ্ট বিধানসভায় গরিষ্ঠতা প্রমাণে ম্যাজিক ফিগার দাঁড়াবে ৯১। কংগ্রেসের তখন দাঁড়াবে ৯০। কিন্তু মাত্র ৭৩ বিধায়ক নিয়ে সরকার তৈরি করা বিজেপির পক্ষে কার্যত অসম্ভব।

কংগ্রেসের বিদ্রোহী বিধায়ক ভানওয়ার লাল শর্মার সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতের টেলিফোনে কথপোকথন প্রকাশ্যে আসতে নতুন মোড় নেয় মরু রাজ্যের রাজনীতি। কংগ্রেস দাবি করে, সরকার ভাঙাতে বিজেপি যে ষড়যন্ত্র করছে এই অডিয়ো টেপই প্রমাণ। বিজেপির পাল্টা দাবি, এই অডিয়ো টেপ কেন্দ্রীয় মন্ত্রীর যে কন্ঠস্বর শোনা গিয়েছে, তা সাজানো। সিবিআই দিয়ে প্রমাণ করার চেষ্ট করুক কংগ্রেস। পাশাপাশি তোপ, কংগ্রেস যদি বিধায়কদের ফোনে আড়ি পাততে শুরু করে, তাহলে ভীষণ সংবেদনশীল বিষয়।

আরও পড়ুন- করোনায় বাংলা-সহ ৪ রাজ্যকে কড়াকড়ি ও নজরদারির বাড়ানোর পরামর্শ কেন্দ্রের

থেমে থাকেননি বসপা সুপ্রিমো মায়াবতীও। মায়ার বিস্ফোরক অভিযোগ, তাঁর দলের দুই বিধায়ককে ভুল বুঝিয়ে কংগ্রেস ব্যবহার করতে চাইছে। ফোনে আড়ি পাতা অসংবিধানিক কাজ। রাষ্ট্রপতি শাসনের দাবি জানিয়েছেন তিনি।   

.