পেহলু হত্যা মামলায় ফের তদন্ত! নির্দেশ দিল কংগ্রেস শাসিত রাজস্থান সরকার

 গত বুধবার অলওয়ারের জেলা আদালত পেহলু মামলায় অভিযুক্ত ৬ জনকেই বেকসুর খালাস ঘোষণা করে। এই রায় বেশ অস্বস্তিতে পড়তে হয় কংগ্রেস শাসতি রাজস্থান সরকারকে

Updated By: Aug 16, 2019, 03:48 PM IST
পেহলু হত্যা মামলায় ফের তদন্ত! নির্দেশ দিল কংগ্রেস শাসিত রাজস্থান সরকার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাজস্থানে পেহলু খান হত্যা মামলায় নতুন করে তদন্তের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী অশোক গেহলত। জানা যাচ্ছে, ওই মামলায় নিম্ন আদালতের রায় আসার পরই জরুরী বৈঠকে বসে গেহলত সরকার। ওই বৈঠকেই নতুন করে তদন্ত এবং উচ্চ আদালতে আবেদন করার সিদ্ধান্ত নেওয়া হয়। জানা যাচ্ছে, পুলিস যে তদন্ত চালিয়েছে, তাতে বাইরে থেকে কোনওভাবে প্রভাব খাটানো হয়েছিল কি-না তা-ও খতিয়ে দেখবে সরকার।

প্রসঙ্গত, পেহলুর পরিবারও উচ্চ আদালতে আবেদন করবে বলে জানিয়েছে। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটকে কাঠগড়ায় দাঁড় করিয়ে বসপা সুপ্রিমো মায়াবতী জানান, রাজস্থান সরকারের নিষ্ক্রিয়তার কারণেই পেহলু খান হত্যা মামলায় ৬ অভিযুক্ত ছাড়া পেয়ে যায়। এই মামলায় সরকার সতর্ক থাকলে এমনটা হতো না বলে দাবি করেন মায়াবতী।

উল্লেখ্য, গত বুধবার অলওয়ারের জেলা আদালত পেহলু মামলায় অভিযুক্ত ৬ জনকেই বেকসুর খালাস ঘোষণা করে। এই রায় বেশ অস্বস্তিতে পড়তে হয় কংগ্রেস শাসতি রাজস্থান সরকারকে। এই মামলার সূত্রপাত বিজেপির জমানায়। তত্কালীন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের বিরুদ্ধে পেহলু মামলা নিয়ে সুর চড়াতে দেখা গিয়েছিল কংগ্রেসকে। বর্তমানে কংগ্রেস ক্ষমতায় থাকাকালীন পেহলু হত্যা মামলায় অভিযুক্ত ৬ অভিযুক্ত খালাস পেয়ে যায়। অন্য দিকে পেহলু ও তাঁর দুই পুত্রের বিরুদ্ধে চার্জশিট তৈরি করে পুলিস। যা নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়। পরে গেহলত সরকার জানায়, পেহলুর বিরুদ্ধে চার্জশিট তৈরি হয়নি।

আরও পড়ুন- আধারের সঙ্গে লিঙ্ক করতে হবে ভোটার আইডি কার্ড! আইন মন্ত্রকে চিঠি নির্বাচন কমিশনের

গত ২০১৭ সালে ১ এপ্রিল জয়পুরের এক মেলা থেকে পেহলু ও তাঁর দুই পুত্র গরু কিনে ফিরছিলেন। সে সময় অলওয়ারে তাঁদের গাড়ি বাধা দিয়ে ছানবিন শুরু করে গোক্ষকরা। অভিযোগ, গরু পাচার সন্দেহে পেহলুকে বেধড়ক পেটানো হয়। সেই ভিডিয়োও পরে প্রকাশ্যে আসে। দু’দিন পর পেহলু খান হাসপাতালে মারা যান। পেহলুর ছেলে ইরশাদের অভিযোগ তাঁদের কাছ বৈধ কাগজপত্র ছিল। কিন্তু ছিঁড়ে ফেলে দেয় গোরক্ষকরা।

পেহলু হত্যা মামলায় দুটি এফাআইআর হয়েছিল। একটি গোরক্ষকদের বিরুদ্ধে। মোট ৯ জনের বিরুদ্ধে চার্জশিট তৈরি হলেও ‘সন্দেহের অবকাশ’ ছাড়া পেয়ে যান ভীম রাঠি, যোগেশ কুমার, কালুরাম, দয়ানন্দ, রবীন্দ্র কুমার ও বিপিন যাদব। বাকি ৩ অভিযুক্ত নাবালক হওয়ায় বিচার চলছে জুভেনাইল কোর্টে। আপতত এখন তারা জামিনে। 

.