বিনামূল্যে স্মার্টফোন দেবে সরকার! ৩ বছরের জন্য ফ্রি ইন্টারনেট এবং কলিং

অনেকেই মনে করছেন যে সরকার কোটি কোটি নারীকে যে স্মার্টফোনটি বিতরণ করতে চলেছে, সেটি কোন মডেলের হবে এবং কোন কোম্পানি সেই ফোনগুলি তৈরি করবে। এন্ট্রি লেভেলের স্মার্টফোনের দাম কম এবং রাজস্থান সরকার সেই ফোনগুলি জনসাধারণের মধ্যে বণ্টন করার জন্য ব্যবহার করতে পারে বলে মনে করা হচ্ছে।

Updated By: Oct 13, 2022, 12:59 PM IST
বিনামূল্যে স্মার্টফোন দেবে সরকার! ৩ বছরের জন্য ফ্রি ইন্টারনেট এবং কলিং

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এখন পর্যন্ত আপনাকে স্মার্টফোন কিনতে হত। কিন্তু সরকার যদি আপনাকে স্মার্টফোন দেওয়া শুরু করে তাহলে কী হবে? কথাটা শুনতে হাস্যকর মনে হলেও এখন ভারতেরই একটি রাজ্যে তা সম্ভব হতে চলেছে। রাজস্থানে আগামী বছর অর্থাৎ ২০২৩ সালে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। এই নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন রাজনৈতিক দলগুলি ইতিমধ্যেই তার প্রস্তুতি শুরু করে দিয়েছে। ঠিক এই সময়ে রাজস্থান সরকার তার ভোটারদের সমর্থন পাওয়ার জন্য এবং নির্বাচনে জয়ী হওয়ার পরে তাদেরকে বিনামূল্যে স্মার্টফোন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

জানা গিয়েছে যে এই স্মার্টফোনে বিভিন্ন অ্যাপগুলি নিজে থেকেই ইনস্টল হয়ে যাবে। সরকার এই স্মার্টফোনের মাধ্যমে নিজের প্রচার চালাবে বলে জানা গিয়েছে। যে অ্যাপগুলি এই মোবাইলে নিজে থেকে ইনস্টল হবে তা মুছে ফেলা যাবে না। সেই কারণে ব্যবহারকারীদেরকে এই অ্যাপগুলিকে সঙ্গে নিয়েই তাদের স্মার্টফোনটি ব্যবহার করতে হবে। যেভাবে একবার উত্তর প্রদেশে ল্যাপটপ বিতরণ করা হয়েছিল সেইরকমই হবে এই স্মার্টফোনগুলি। এই সব স্মার্টফোনে সরকারি প্রচারের ওয়ালপেপার থাকবে এবং পাশাপাশি দলীয় স্লোগানও থাকবে বলে মনে করা হচ্ছে।

অনেকেই মনে করছেন যে সরকার কোটি কোটি নারীকে যে স্মার্টফোনটি বিতরণ করতে চলেছে, সেটি কোন মডেলের হবে এবং কোন কোম্পানি সেই ফোনগুলি তৈরি করবে। এত বিপুল সংখ্যক স্মার্টফোন বণ্টন করতে হলে সরকারের মোটা খরচ বহন করতে হবে। এটা মনে করা হচ্ছে যে সরকার যে স্মার্টফোনগুলি বিতরণ করার জন্য ব্যবহার করবে তা হবে এন্ট্রি লেভেলের স্মার্টফোন। এর দাম ৭০০০ টাকা থেকে শুরু করে ১০০০০ টাকার মধ্যে হতে পারে।

আরও পড়ুন: Petrol Price Today: মোদী সরকারের বড় ঘোষণা, জ্বালানির নতুন দাম জানাল তেল সংস্থাগুলি

এন্ট্রি লেভেলের স্মার্টফোনের দাম কম এবং রাজস্থান সরকার সেই ফোনগুলি জনসাধারণের মধ্যে বণ্টন করার জন্য ব্যবহার করতে পারে বলে মনে করা হচ্ছে। অনেকেই মনে করছেন যে ব্যবহারকারীরা এই স্মার্টফোনগুলিতে একটি শক্তিশালী ক্যামেরা এবং অন্যান্য বিভিন্ন বৈশিষ্ট্য পাবেন। কিন্তু তা নাও হতে পারে কারণ এই স্মার্টফোনগুলিতে বেশিরভাগ ক্ষেত্রেই সাধারণ বৈশিষ্ট্য ব্যবহার করা হয়। এগুলির মধ্যে থাকে সাধারণ মানের ক্যামেরা এবং ডিসপ্লে সহ একটি সাধারণ গতির প্রসেসর। এই স্মার্টফোনের সঙ্গে, কলিং এবং ইন্টারনেট পরিষেবা তিন বছরের জন্য বিনামূল্যে পাওয়া যাবে বলে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.