বাড়ির দেওয়ালে সরকার লিখে দিচ্ছে, "আমি গরিব, সস্তায় রেশন পাই"

সরকার সস্তায় রেশন দিচ্ছে। সস্তার রেশন যিনি পাচ্ছেন, তাঁর বাড়ির দেওয়ালে লিখে দেওয়া হচ্ছে ,"আমি গরিব।" দৌসার ঘটনায় সমালোচনার মুখে রাজস্থান সরকার। উঠছে গরিব মানুষকে অপমানের অভিযোগ।

Updated By: Jun 22, 2017, 05:06 PM IST
বাড়ির দেওয়ালে সরকার লিখে দিচ্ছে, "আমি গরিব, সস্তায় রেশন পাই"

ওয়েব ডেস্ক : সরকার সস্তায় রেশন দিচ্ছে। সস্তার রেশন যিনি পাচ্ছেন, তাঁর বাড়ির দেওয়ালে লিখে দেওয়া হচ্ছে ,"আমি গরিব।" দৌসার ঘটনায় সমালোচনার মুখে রাজস্থান সরকার। উঠছে গরিব মানুষকে অপমানের অভিযোগ।

রিল লাইফে ছেলেটির হাতে লিখে দেওয়া হয়েছিল, তার বাবা চোর। রিয়েল লাইফে ঘরের দেওয়ালে লিখে দেওয়া হচ্ছে, "আমি গরিব।" প্রায় পঞ্চাশ হাজার পরিবারকে এ ভাবেই গরিব তকমা দিয়েছে সরকার। খাদ্য সুরক্ষা আইনের আওতায় যে সব গরিব পরিবার সস্তায় খাদ্যশস্য পায়, তাদের বাড়ির দেওয়ালে প্রশাসনই লিখে দিচ্ছে, "আমি গরিব। আমি সস্তায় রেশন পাই।"

রাজ্যের আইনে সস্তায় খাদ্য শস্য পাওয়া গরিব মানুষের অধিকার। তার পরও এ ভাবে তকমা দেওয়া হচ্ছে কেন? প্রশ্ন তুলছেন গ্রামবাসীরা। সরকার অপমান করছে বলে অভিযোগ তাঁদের। তবে, বিজেপি নেতাদের দাবি, চুরি আটকাতেই এই পদক্ষেপ। ভর্তুকির খাবারে চুরি আটকাতে ব্যবস্থা নিচ্ছে সরকার। রয়েছে নানা নজরদারির ব্যবস্থা। সেখানে ফাঁক-ফোকর মেরামত না করে এ ভাবে প্রকাশ্যে গরিব তকমা দেওয়ার যুক্তি কী? বসুন্ধরা রাজে সরকারের বিরুদ্ধে নিচুতলায় দানা বাঁধছে ক্ষোভ।

আরও পড়ুন, "আমার সঙ্গে 'সেক্স' করলেই, অভিযুক্তকে ধরব!"

.