ভারতীয় সেনার কাজ সহজ করবে স্টিল ব্রিজ! আজ উদ্বোধন করবেন প্রতিরক্ষামন্ত্রী

এবার শীতকালেও ভারতীয় সেনার জওয়ানরা পাহারায় থাকবেন। ইতিমধ্যে সেনা হেলিকপ্টারের সাহায্যে দুর্গম এলাকায় খাবার ও প্রয়োজনীয় সামগ্রী মজুত করা হচ্ছে। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Sep 25, 2020, 09:19 AM IST
ভারতীয় সেনার কাজ সহজ করবে স্টিল ব্রিজ! আজ উদ্বোধন করবেন প্রতিরক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদন- চিনের সঙ্গে সম্পর্কে তিক্ততা বাড়ছে। অদূর ভবিষ্যতে ভারত-চিন সম্পর্কের অবস্থান ভাল হওয়ার আশা প্রায় নেই বললেই চলে। এরই মধ্যে চিনা সেনা একাধিকবার ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা করছে। আর তাই ভারতীয় সেনা নিজেদের অবস্থান আরও শক্তপোক্ত করছে। আগেই জানা গিয়েছিল, পুর্ব লাদাখে এবার এবার শীতকালেও ভারতীয় সেনার জওয়ানরা পাহারায় থাকবেন। ইতিমধ্যে সেনা হেলিকপ্টারের সাহায্যে দুর্গম এলাকায় খাবার ও প্রয়োজনীয় সামগ্রী মজুত করা হচ্ছে। আর এবার জানা যাচ্ছে, সেনার কাজ যাতে সহজ হয় তাই আজ স্টিল ব্রিজের উদ্বোধন করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই ব্রিজ উদ্বোধন হওয়ার ফলে সেনা কনভয় চলাচলে সুবিধা হবে। এমনকী প্রয়োজনীয় জিনিসপত্র জায়গামতো নিয়ে যেতেও সেনার সুবিধা হবে।

হিমাচল প্রদেশের সব থেকে লম্বা ব্রিজ দারচা পুল। এটি ৩৬০ মিটার লম্বা। এই দারচা পুল স্টিল ব্রিজ হিসাবে পরিচিত। দেশজুড়ে ৪৩টি ব্রিজ ও একটি টানেল-এর উদ্বোধন করবেন রাজনাথ সিং। করোনার আবহে প্রতিটি ব্রিজের উদ্বোধন অনুষ্ঠান হবে ভার্চুয়ালি। এদিকে ৩ অক্টোবর অটল টানেল উদ্বোধন হবে বলে জানা যাচ্ছে। দেশের প্রথম ফোর জি নেটওয়ার্ক-এর সুবিধা যুক্ত এই টানেলের উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত থাকতে পারেন বলে জানা যাচ্ছে। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর আজ ও কাল এই টানেলের কাজ তদারকি করার জন্য মানালিতে থাকবেন বলে জানা যাচ্ছে। এরই মধ্যে টানেলের মধ্যে দিয়ে বাস যাতায়াতের জন্য ট্রায়াল শেষ করে রেখেছে হিমাচলের প্রশাসন। 

আরও পড়ুন-  বেঙ্গালুরু হিংসার ঘটনায় NIA-এর জালে মূলচক্রী 'ব্যাঙ্ক রিকভারি এজেন্ট' সইদ সাদ্দিক আলি

উত্তর দ্বিতীয় দীর্ঘতম স্টিল ব্রিজের উদ্বোধন হবে আজ। মানালিতে তৈরি হওয়ার আরও একটি ব্রিজের উদ্বোধন করবেন রাজনাথ সিং। ৩৮ বিআরটিএফ-এর কমান্ডার উমা শঙ্কর জানিয়েছে, স্টিল ব্রিজ উদ্বোধন হলে সেনার গাড়ি মানালি-লাহোল-লেহ-লাদাখ পর্যন্ত সহজেই পৌঁছতে পারবে। স্থানীয় মানুষের যাতায়াতেও সুবিধা হবে বলে সেনার তরফে জানানো হয়েছে।