Rakesh Jhunjhunwala: শেয়ার বাজারের রাজার ৬ মন্ত্র যা ধনী করেছে বহু মানুষকে

ভারতের ওয়ারেন বাফেট নামে পরিচিত রাকেশ ঝুনঝুনওয়ালার বাজারে রাজত্ব এবং তাঁর বিনিয়োগের বিভিন্ন উপায় সর্বদা মানুষের মনের মধ্যে থাকবে। তার বিনিয়োগ বাজারের গতিবিধি নির্ধারণ করত। যে কোম্পানিতে তিনি বিনিয়োগ করতেন সেই কোম্পানির শেয়ার বেড়ে যেত। তিনি বিনিয়োগ সংক্রান্ত অনেক টিপসও দিয়েছেন, যা অনুসরণ করে বহু মানুষ ধনী হয়েছে।

Updated By: Aug 14, 2022, 11:29 AM IST
Rakesh Jhunjhunwala: শেয়ার বাজারের রাজার ৬ মন্ত্র যা ধনী করেছে বহু মানুষকে
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরোভারতীয় শেয়ার বাজারের বিগ বুল রাকেশ ঝুনঝুনওয়ালার মৃত্যু হয়েছে রবিবার সকালে। রবিবার সকালে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে তিনি মারা যান। দীর্ঘদিন ধরে রোগের সঙ্গে লড়াই করছিলেন তিনি। ভারতের ওয়ারেন বাফেট নামে পরিচিত রাকেশ ঝুনঝুনওয়ালার বাজারে রাজত্ব এবং তাঁর বিনিয়োগের বিভিন্ন উপায় সর্বদা মানুষের মনের মধ্যে থাকবে। তার বিনিয়োগ বাজারের গতিবিধি নির্ধারণ করত। যে কোম্পানিতে তিনি বিনিয়োগ করতেন সেই কোম্পানির শেয়ার বেড়ে যেত। তিনি বিনিয়োগ সংক্রান্ত অনেক টিপসও দিয়েছেন, যা অনুসরণ করে বহু মানুষ ধনী হয়েছে। আসুন জেনে নিই তাদের সাফল্যের সেই মন্ত্রগুলি।

লঙ টার্মে ফোকাস

রাকেশ ঝুনঝুনওয়ালা সবসময় দীর্ঘমেয়াদী বিনিয়োগের কথা বলতেন। তিনি বাজারে নতুন আসা বিনিয়োগকারীকে বলতেন, এখানে থাকতে হলে দীর্ঘ সময় বিনিয়োগ করুন। তিনি বলতেন, অল্প সময়ে মুনাফা অর্জনের পরিবর্তে বিনিয়োগকে বহুগুণ বাড়ানোর জন্য সময় দিতে হবে। ঝুনঝুনওয়ালার মতে, বাজারে অর্থ পরিপক্ক হওয়ার জন্য সময় দেওয়া প্রয়োজন। তিনি বিনিয়োগকারীদের বলতেন, বাজারে একটু অপেক্ষা করলে অবশ্যই রিটার্ন পাওয়া যাবে।

একসঙ্গে সব পুঁজি বিনিয়োগ না করা

রাকেশ ঝুনঝুনওয়ালা সবসময় বলতেন যে একবারে বিনিয়োগকারীর সব টাকা বাজারে রাখা উচিত নয়। বিনিয়োগ করার জন্য ভাল অর্থ থাকতে পারে, কিন্তু সমস্ত অর্থ একত্রে রাখবেন না। মুনাফা অর্জনের ইচ্ছা ভাল, কিন্তু নিয়ম বলে যে শুধুমাত্র একটি ছোট বিনিয়োগই ভাল রিটার্নের নিশ্চয়তা দেয়। তিনি পরামর্শ দিতেন যে কোনও একটি স্টকে অর্থ বিনিয়োগ করার সময়, নিজের বিনিয়োগের পরিমাণ ভাগে ভাগ করতে হবে এবং সময়ে সময়ে নতুন শেয়ার কিনতে হবে। স্টক কমে গেলেও কেনাকাটা চালিয়ে যাওয়ার কথা বলতেন তিনি। যদিও এই ঘটনা বিনিয়োগকারীর কেনাকাটার গড় হ্রাস করবে।

কোম্পানির ধার দেখতে হবে

কোনও কোম্পানিতে বিনিয়োগ করার আগে রাকেশ ঝুনঝুনওয়ালা দেখতেন ওই কোম্পানির ওপর কত ঋণ আছে। তিনি অন্যদেরও একই উপদেশ দিতেন যে, টাকা বিনিয়োগ করার আগে অবশ্যই ওই কোম্পানির ঋণ সম্পর্কে জেনে নিন। শেয়ারবাজারে কোম্পানিগুলোর ওপর কত ঋণ রয়েছে তা দেখতে হবে। ঋণ কম হলে কোম্পানির উপর নগদের চাপ থাকবে না। কিন্তু ঋণ বেশি হলে কোম্পানির মূল্যায়ন যেকোনও সময় ওঠানামা করতে পারে।

আরও পড়ুন: Rakesh Jhunjhunwala: শেয়ারবাজারের রাজা, আকাশা এয়ারের স্রষ্টা রাকেশ ঝুনঝুনওয়ালা প্রয়াত

নগদ সারপ্লাস দেখতে হবে

রাকেশ ঝুনঝুনওয়ালার এই টিপস অনেককে ধনী করেছে। তিনি বলতেন যে কোনও কোম্পানি যদি শেয়ারবাজারে ভাল পারফর্ম করলেই তা ভাল রিটার্ন দেবে তা নিশ্চিত নয়। এমন পরিস্থিতিতে বিনিয়োগ করার আগে কোম্পানির ব্যাকগ্রাউন্ড চেক করা প্রয়োজন। তিনি বলতেন বিনিয়োগকারীকে নিশ্চয়ই দেখতে হবে কোম্পানি কত লভ্যাংশ দিয়েছে। শেয়ারবাজারে লভ্যাংশের গুরুত্ব অনেক বেশি। কোম্পানি যদি দীর্ঘ সময় ধরে নিয়মিত লভ্যাংশ দিয়ে থাকে, তাহলে তার মানে নগদ অর্থের অভাব নেই।   

দাম নয়মূল্যের উপর ফোকাস করা

রাকেশ ঝুনঝুনওয়ালা বলতেন, দাম দেখে কোম্পানির শেয়ারে বিনিয়োগ করা উচিত নয়। যে স্টকের দাম বেশি সেই স্টকের বেশি রিটার্ন দেবেই এমনটা সঠিক নয়। কোম্পানিতে বিনিয়োগ করার আগে, শেয়ারের দাম নয়, সেই কোম্পানির মূল্য দেখুন। প্রায়ই মানুষ একটি বেশি দামের স্টক কেনার ভুল করে। তারা এর অতীত কার্যকারিতার দিকে তাকায় না। এই কাজ কখনওই করা উচিত নয়।

অন্যদেরকে দেখে বিনিয়োগ না করা

রাকেশ ঝুনঝুনওয়ালা প্রায়ই মানুষকে পরামর্শ দিতেন অন্যদের দেখে শেয়ার বাজারে বিনিয়োগ করা উচিত নয়। তিনি বলতেন, শেয়ারবাজারে বিনিয়োগ সবসময় নিরাপদ নয়। এখানে রিটার্ন বড়, তাই ঝুঁকিও বড়। অতএব, অন্যের দিকে তাকিয়ে বিনিয়োগ না করে, সবারর উচিত কোম্পানি সম্পর্কে পুরোপুরি খোঁজ নিয়ে তারপরে বিনিয়োগ করা। অন্যের দিকে তাকিয়ে টাকা বিনিয়োগ করা থেকেও বিরত থাকা উচিত কারণ সবার কাছে সমান টাকা নাও থাকতে পারে এবং তাঁর ক্ষতিও থাকতে পারে। কিন্তু কারোর যদি পুঁজি সীমিত হয় এবং তা ডুবে যায় তাহলে সমস্যা হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.