Puri Jagannath Temple: নতুন জগন্নাথমন্দির! রামমন্দিরের আবহেই দেশ পেল এই রঙিন পুরীধাম...

Puri Jagannath Temple: রামমন্দিরের আবহেই দেশ পেল এই রঙিন পুরীধাম। ৮০০ কোটি টাকার প্রকল্প। অবশেষে শেষ হল সেটি। ওডিশায় পুরীর জগন্নাথমন্দির সম্পূর্ণ নতুন করে গড়ে উঠল।

| Jan 18, 2024, 14:24 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৮০০ কোটি টাকার প্রকল্প। অবশেষে শেষ হল সেটি। ওডিশায় পুরীর জগন্নাথমন্দির সম্পূর্ণ নতুন করে গড়ে উঠল। মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের এই প্রকল্প ঘিরে ওডিশাবাসী খুবই উদ্বেল ছিলেন। অবশেষে এল সেই লগ্ন। সঙ্গে উদ্বোধন হল 'শ্রীমন্দির পরিক্রমা প্রকল্পে'রও। প্রকল্পের উদ্বোধন করে ওডিশা মুখ্যমন্ত্রী বলেন, জগন্নাথের আশীর্বাদেই এটা সম্ভব হল। 

1/7

পুরীর রাজা ও মুখ্যমন্ত্রী

এই উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন পুরীর রাজা দিব্যসিংহ দেব। উদ্বোধনী অনুষ্ঠানের পরে তাঁর সঙ্গেই খালি পায়ে শোভাযাত্রায় অংশ নেন ওডিশা মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। 

2/7

নেই শঙ্করাচার্য

তবে এই অনুষ্ঠানে হাজির থাকতে পারেননি পুরী শঙ্করাচার্য এবং স্বামী নিশ্চলানন্দ সরস্বতী। কেননা, তাঁরা গঙ্গাসাগরে ব্যস্ত। 

3/7

৯০০ অতিথি হাজির

শ্রী জগন্নাথ টেম্পল অ্যাডমিনিস্ট্রেশন (এসজেটিএ)-এর প্রধান রঞ্জনকুমার দেব বলেছেন, ওই অনুষ্ঠানে অন্তত ৯০০ অতিথি হাজির ছিলেন।

4/7

সংস্কারে ভোল বদল

সংস্কারে যেন সম্পূর্ণ বদলে গিয়েছে পুরীর মন্দির। তৈরি হয়েছে শ্রীমার্গ, শ্রীসেতু। তৈরি হয়েছে জগন্নাথ বল্লভ পার্কিং এরিয়া।

5/7

নানা উপচার

গোটা মন্দির চত্বর সিসিটিভিতে মুড়ে ফেলা হয়েছে। রয়েছে বম্ব ডিসপোজাল এবং অ্যান্টি-সাবোতাজ টিম, ডগ স্কোয়াড। 

6/7

আনন্দ-দর্শন

নতুন এই মন্দিরে শ্রীজগন্নাথদর্শন এখন আগের চেয়ে অনেক বেশি আনন্দের ও সুখকর হবে বলে মত সংশ্লিষ্ট মহলের। 

7/7

মন্দির-চত্বর

শুধু মন্দিরের ভিতরে নয়, মন্দিরের বাইরের চেহারাও এখন আগের চেয়ে অনেক বেশি প্রীতিকর। আগে মন্দিরের চারপাশে ছিল ঘিঞ্জি বসতি, দোকানপাট, আবর্জনা ফেলার জায়গা। এখন সেসব সরিয়ে দিয়ে সব পরিষ্কার করে দেওয়া হয়েছে।