খাবার খুঁজে খাচ্ছে সাদা রঙের কাক, দিল্লির রাস্তায় বিরল ছবি

অনেকেই জানেন, সাদা রঙের কাক হয়। বিরল প্রজাতির। সচরাচর দেখা যায় না। তবে তাদের অস্তিত্ব রয়েছে। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Jul 10, 2020, 01:48 PM IST
খাবার খুঁজে খাচ্ছে সাদা রঙের কাক, দিল্লির রাস্তায় বিরল ছবি

নিজস্ব প্রতিবেদন- কাক মানেই তো কালো। সেখানে যদি বলা হয় যে সাদা রঙের কাক দেখা গিয়েছে! প্রথমবার শুনেই কি কেউ বিশ্বাস করবেন! মহাবিশ্বে এমন কত কী-ই তো আছে যা প্রথমে শুনলে আমাদের বিশ্বাস হয় না। পরে ব্যাখ্যা শুনলে বিশ্বাস করতেই হয়। এখানেও ব্যাপারটা সেরকমই। সাদা রঙের কাক দেখা গেল দিল্লির রাস্তায়। শুনে প্রথমে কেউই হয়তো নিজের কান জোড়ার উপর বিশ্বাস রাখতে পারবেন না। কিন্তু অনেকেই জানেন, সাদা রঙের কাক হয়। বিরল প্রজাতির। সচরাচর দেখা যায় না। তবে তাদের অস্তিত্ব রয়েছে। 

শহরাঞ্চলে সাধারণত কালো রঙের ঝাড়ুদার পাখিকেই দেখা যায়। গ্রামের দিকে আবার দাড় কাক দেখা যায়। শহরের কিছু অঞ্চলেও অবশ্য দাড় কাক দেখা যায়। তবে সাদা রঙের কাক স্বচক্ষে দেখেছেন এমন মানুষ হয়তো কমই আছেন। এবার দিল্লির রাস্তায় দেখা গেল সাদা রঙের কাক। আর সেই দৃশ্য দেখতে ভিড় জমে গেল। কয়েকজন সেই বিরল প্রজাতির কাকের কয়েকটি ছবি, ভিডিয়ো তুলে নেন। সেই ছবিই ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। সংখ্যায় খুবই কম হলেও সাদা কাক রয়েছে প্রকৃতির বুকে। 

আরও পড়ুন-  মন ভাল হতে বাধ্য: ছুটে বাস থামিয়ে দৃষ্টিহীন বৃদ্ধকে তুলে দিলেন মহিলা

ভিডিয়োতে দেখা যায়, রাজধানীর রাস্তায় এক ব্যক্তি কাকদের খাবার দিয়েছেন। আর সেই খাবার খেতে হাজির একটি সাদা রঙের কাক। তার পাশে আবার কালো কাকও রয়েছে গোটাকয়েক। জানা গিয়েছে সাদা রঙের ওই কাককে বলা হয় অ্যালবিনো ক্রো। সাদা রঙের কাকের ঠোঁট ও পা গোলাপি রঙের হয় সাধারণত। আফ্রিকা ও আমেরিকার কিছু অঞ্চলে সাদা-কালো কাকও দেখা যায়। সেগুলিকে পাইড ক্রো বলা হয়। আমেরিকার বহু জায়গায় অ্যালবিনো ক্রো দেখা যায়।