Uttarkashi Tunnel Collapse: টানেলে আটক শ্রমিকদের উদ্ধারে নিষিদ্ধ র‌্যাট হোল মাইনিং, কীভাবে কাজ করছে এই টিম

Uttarkashi Tunnel Collapse:কয়লা তোলার জন্য র‌্যাট হোল মাইনিং দেশে প্রচলিত অত্যন্ত পুরনো ও বিপজ্জনক পদ্ধতি। এই পদ্ধতি ইতিমধ্যেই নিষিদ্ধ করা হয়েছে। খুব সরু গর্ত করে নীচের দিকে এগিয়ে যাওয়া হয়। অনেক সময় গর্ত এতটাই সরু হয় যে একজন মাত্র সেই গর্তে নামতে পারেন

Updated By: Nov 28, 2023, 03:05 PM IST
Uttarkashi Tunnel Collapse: টানেলে আটক শ্রমিকদের উদ্ধারে নিষিদ্ধ র‌্যাট হোল মাইনিং, কীভাবে কাজ করছে এই টিম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তরকাশীর সিল্কিয়ারা টানেলে আটক ৪১ শ্রমিককে বের করে আনতে নিরলসভাবে কাজ করে চলেছে র‌্যাট হোল মাইনরস টিম। এই র‌্যাট হোল মাইনরসদের দেশে নিষিদ্ধ করে দিয়েছিল ন্যাশন্যাল গ্রিন ট্রাইবুন্যাল। মার্কিন অগার মেশিন ভেঙে পড়ার পর র‌্যাট হোল মাইনরসরাই এখন ত্রাতার ভূমিকায়।

আরও পড়ুন- বাকি আর কয়েক মিটার, দ্রুত এগোচ্ছে ম্যানুয়াল ড্রিলিংয়ের কাজ

কয়লা তোলার সময়ে এই পদ্ধতি কাজে লাগানো হয়। যে ১২ মিটার পথকে অগার মেশিন কাজ করতে পারেনি সেই পথের ধ্বংসস্তূপই এখন ইঁদুর গর্ত খোঁড়া পদ্ধতিতেই এগোচ্ছেন র‌্যাট হোল মাইনরসরা। ওই দলে রয়েছেন ১২ জন মাইনরস। শেষ খবর পাওয়া পর্যন্ত আক কয়েক মিটার খোঁড়ার কাজ বাকি। তা হলেই আটক শ্রমিকেদর কাছে পৌঁছে য়েতে পারবে র‌্যাট মাইনরসরা। ইতিমধ্যেই টানেলের বাইরে তৈরি রাখা হয়েছে ৪১টি অ্যাম্বুল্যান্স, মেডিক্যাল টিম ও অস্থায়ী হাসপাতাল। ঘটনাস্থলে রয়েছে খোদ মুখ্যমন্ত্রী পুষ্কর ধামি।

র‌্যাট হোল মাইনিং কী

কয়লা তোলার জন্য র‌্যাট হোল মাইনিং দেশে প্রচলিত অত্যন্ত পুরনো ও বিপজ্জনক পদ্ধতি। এই পদ্ধতি ইতিমধ্যেই নিষিদ্ধ করা হয়েছে। খুব সরু গর্ত করে নীচের দিকে এগিয়ে যাওয়া হয়। অনেক সময় গর্ত এতটাই সরু হয় যে একজন মাত্র সেই গর্তে নামতে পারেন। টানেল সরু হওয়ায় অনেকসময় সেখানে নামে মহিলা ও শিশুরাও। এরপর ছোট গাঁইতি গিয়ে খুঁড়ে কয়লা বের করা হয়। র‌্যাট হোল মাইনিংয়ের দুটি পদ্ধতি চালু রয়েছে। একটি হল উলম্বভাবে গর্ত না খুঁড়ে ধীরে ধীরে নীচের দিকে যাওয়া হয়। আর দ্বিতীয়টি হল ১০-১০০ বর্গ মিটার গর্ত খোঁড়ার পর সেখান থেকে আরও ১০০-৪০০ ফুট কুঁয়ো খোঁড়া হয়।

গ্রিন ট্রাইবুন্যাল এই পদ্ধতিরতে কয়লা খনন বন্ধ করে দিয়েছে। কারণ এটি পরিবেশের ভারসাম্য নষ্ট করে। ভূগর্ভস্থ জলে  অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয়। এখন সেই র‌্যাট হোল মাইনরসদের উপরেই ভরসা করতে হচ্ছে সরকারকে। কারণ ইতিমধ্যেই সুড়ঙ্গের অন্ধকূপে শ্রমিকদের বন্দিদশা ১৭ দিন পেরিয়েছে। তাদের মধ্যে মানসিক অসুস্থতা-সহ একাধিক বিষয় উদ্ধারকারী দলকে ভাবাচ্ছে।

সিল্কিয়ারা টানেলে আটকে পড়া শ্রমিকদের কাছে পৌছতে খাড়া সুড়ঙ্গ খোঁড়ার কাজও চলছে জোরকদমে। ইতিমধ্যেই ৪৩ মিটার সুড়ঙ্গ খোঁড়ার কাজ সম্পূর্ণ হয়েছে বলে উদ্ধারকারীদের সূত্রে খবর। ১.২ মিটার ব্যাসের ওই সুড়ঙ্গ খুঁড়তে হবে ৭৮ মিটার। তবেই পৌছনো যাবে আটকে পড়া শ্রমিকদের কাছে। এই খাড়া সুড়ঙ্গ খোঁড়ার কাজ সম্পূর্ণ করতে আরও ৪০ থেকে  ৫০ ঘণ্টা সময় লাগবে বলে দাবি উদ্ধারকারীদের।   

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.