জনসমাগম নয়, কড়া শর্তে পুরীর রথযাত্রায় সায় সুপ্রিম কোর্টের

শীর্ষ আদাতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, রাজ্য সরকার যদি মনে করে রথযাত্রার করতে গিয়েছে পরিস্থিতি আয়ত্বের বাইরে চলে যাচ্ছে তাহলে তা বন্ধ করে দিতে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jun 22, 2020, 06:12 PM IST
জনসমাগম নয়, কড়া শর্তে পুরীর রথযাত্রায় সায় সুপ্রিম কোর্টের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: শেষপর্যন্ত পুরীর রথযাত্রার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। তবে রয়েছে কিছু কড়া শর্ত।

সোমবার প্রধান বিচারপতি এস এ বেবডের নেতৃত্বাধীন বেঞ্চের তরফে জানিয়ে দেওয়া হয়, পুরীর রথযাত্রা হবে ওড়িশা সরকার, পুরীর মন্দির কমিটি ও কেন্দ্রের তত্ববধানে। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে স্বাস্থ্যবিধির সঙ্গে কোনও রকম আপোস করা যাবে না। অর্থাত্ জনসমাগম চলবে না।

আরও পড়ুন-ফোন করে ডেকে বাড়িতে পাঠায় প্রেমিকা, তারপর ছাদ থেকে ফেলে দিয়ে 'খুন' প্রেমিককে 

শীর্ষ আদাতের পক্ষ থেকে

জানিয়ে দেওয়া হয়, রাজ্য সরকার যদি মনে করে রথযাত্রার করতে গিয়ে পরিস্থিতি আয়ত্বের বাইরে চলে যাচ্ছে তাহলে তা বন্ধ করে দিতে পারে।  প্রধান বিচারপতি বোবডে বলেন, সুপ্রিম কোর্টে শুধু পুরীর রথযাত্রার ব্যাপারেই এই কথা বলছে, রাজ্যের অন্য কোনও সরথযাত্রা সম্পর্কে নয়।

 

উল্লেখ্য, করোনা সংক্রমণের কথা মাথায় রেখে এবছর পুরীর রথযাত্রা নিষিদ্ধ করেছিল শীর্ষ আদালত। সেই রায়ের পর কমপক্ষে এক ডজন আবেদনপত্র জমা পড়ে রায় পুনর্বিবেচনার জন্য।

আরও পড়ুন-বেনজির! দুই করোনা রোগীর শরীরে সফল পেস মেকার প্রতিস্থাপন কলকাতা মেডিকেলে

সোমবার মামলার শুনানিতে, কেন্দ্র সরকার আদালতে জানায়, করোনা সংক্রমণের কথা মাথায় রেখে এবছর রথযাত্রা জনসমাগম ছাড়াই হতে পারে। শুধু তাই নয়, আরও বলা হয়, এবার জগন্নাথের রথ না বের হলে প্রথা অনুযায়ী আগামী ১২ বছর তা বের করা যাবে না। ফলে বহু শতাব্দী ধরে চলে আসা এই প্রধা ভঙ্গ হবে। প্রয়োজনে কার্ফু জারি করে, হাতি বা যন্ত্র দিয়ে রথ টানা হবে। ওই সওয়ালের পরই করোনা শতর্কতা মেনে রথযাত্রায় অনুমতি দেয় সুপ্রিম কোর্টের বেঞ্চ।

.