কেন্দ্রের সঙ্গে সম্পর্ক তলানিতে, পদত্যাগ করতে পারেন RBI গভর্নর

সম্প্রতি তলানিতে ঠেকেছে রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে কেন্দ্রের সম্পর্ক। উদ্ভূত আর্থিক পরিস্থিতি সামাল দিতে একমত হতে পারছে না দেশের ব্যাঙ্কিং নিয়ামক সংস্থা ও অর্থ মন্ত্রক। দুপক্ষের বিবাদ মাঝেমাঝেই প্রকাশ্যে চলে আসছে।

Updated By: Oct 31, 2018, 01:02 PM IST
কেন্দ্রের সঙ্গে সম্পর্ক তলানিতে, পদত্যাগ করতে পারেন RBI গভর্নর

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় মুদ্রার দরে লাগাতার পতনের চাপে পদত্যাগ করতে পারেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেল। সূত্রের খবর, কেন্দ্রের সঙ্গে সম্পর্কে অবনতির জন্যই পদ থেকে সরে যেতে পারেন তিনি। তবে এব্যাপারে রিজার্ভ ব্যাঙ্কের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। 

সম্প্রতি তলানিতে ঠেকেছে রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে কেন্দ্রের সম্পর্ক। উদ্ভূত আর্থিক পরিস্থিতি সামাল দিতে একমত হতে পারছে না দেশের ব্যাঙ্কিং নিয়ামক সংস্থা ও অর্থ মন্ত্রক। দুপক্ষের বিবাদ মাঝেমাঝেই প্রকাশ্যে চলে আসছে। সম্প্রতি 'কেন্দ্রের স্বশাসিত সংস্থার কার্যপ্রণালিতে হস্তক্ষেপ করা উচিত নয়' বলে মন্তব্য করেন রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর বিরল আচার্য। বলেন, রিজার্ভ ব্যাঙ্ক টেস্ট খেলে কেন্দ্র টি২০ খেলতে চাইছে। 

সর্দার বল্লভভাই প্যাটেলকে সর্বোচ্চ সম্মান, উন্মোচিত হল ‘স্ট্যাচু অব ইউনিটি’

জবাবে কেন্দ্রের এক আধিকারিক বলেন, 'টেস্ট খেললে ছয়ের দশকেই পড়ে থাকতে হবে।' এরই মধ্যে মঙ্গলবার অর্থনৈতিক স্থায়িত্ব ও প্রগতি কাউন্সিলের বৈঠকে মুখোমুখি হন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি ও রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেল।  তার পরই গুঞ্জন শুরু হয়েছে পদত্যাগ করতে পারেন উর্জিত। 

 

.