রেপো রেট অপরিবর্তি রাখল RBI, চলতি অর্থবর্ষে কমবে GDP

প্রথম পর্যায়ের মতো ক্ষতি না করলেও একাধিক রাজ্যে লকডাউনের রেশ পড়েছে আর্থিক ক্ষেত্রে। 

Updated By: Jun 4, 2021, 01:09 PM IST
রেপো রেট অপরিবর্তি রাখল RBI, চলতি অর্থবর্ষে কমবে GDP

নিজস্ব প্রতিবেদন: কোভিডের দ্বিতীয় ঢেউয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের অর্থনীতি। মনেটারি পলিসির বৈঠকে সে প্রসঙ্গ একাধিকবার উল্লেখ করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তবে প্রথম পর্যায়ের মতো ক্ষতি না করলেও একাধিক রাজ্যে লকডাউনের রেশ পড়েছে আর্থিক ক্ষেত্রে। তাই চলতি অর্থবছরের জন্য সংশোধিত হল জিডিপি।

২০২০-২১ অর্থবর্ষে বলা হয়েছিল যে এবছর জিডিপির বৃদ্ধি হতে পারে ১০.৫ শতাংশ। কিন্তু এই বৈঠকে সেই হার সংশোধন করে বলা হয়েছে ২০২১-২২ অর্থবর্ষের জন্য জিডিপি বৃদ্ধি হার হবে ৯.৫ শতাংশ। করোনার জেরেই এমন হ্রাস, তা উল্লেখ করেছেন আরবিআই গভর্নর।

দেশে মূল্যবৃদ্ধির হার আটকে রাখতে আরও একবার সুদের হার অপরিবর্তিত রাখল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। আরবিআই-এর তরফে জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে সুদ নীতিতে কোনও পরিবর্তন হচ্ছে না। রেপো রেট ও রিভার্স রেপো রেট আগের মতোই  ৪ শতাংশ ও ৩.৩৫ শতাংশ রাখা হচ্ছে।

আরও পড়ুন, করোনাকালে কোনও বেতন নেননি Mukesh Ambani, কত প্যাকেজ জানেন?

মুদ্রাস্ফীতি এবং অর্থনীতিতে নগদ অর্থের পরিমাণ নিয়ন্ত্রণ করতেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্কটি। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের দাপটে দেশের অর্থনীতিকে এক নতুন চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। জ্বালানি থেকে সবজি বাজারে আগুন। 

যদিও প্রথম ত্রৈমাসিকে অর্থনীতি ২৩.৯ শতাংশ সংকুচিত হলেও দ্বিতীয় ত্রৈমাসিকে কিছুটা আশার আলো দেখা দিয়েছে। টিকাকরণের জেরে আগে থেকে দেশে কমছে করোনা আক্রান্তের সংখ্যা। লকডাউন নিয়মও শিথিল হয়েছে একাধিক রাজ্যে। পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়িয়ে অর্থনীতিকে স্বাভাবিক রাখাই এখন চ্যালেঞ্জ আরবিআই-এর কাছে।

.