বউ কোনও পণ্য নয়! পণের ১১ লাখ ফিরিয়ে 'সগুনে' মাত্র ১ টাকা নিলেন সরকারি চাকুরে পাত্র

সৌরভের কথায়, 'বিয়েতে যেসব বাড়তি অপ্রয়োজনীয় খরচা হয়, তা অবিলম্বে বন্ধ করা উচিত।' রেভেনিউ অফিসার পাত্র সৌরভ চৌহানের সিদ্ধান্ত ও কথাকে সাধুবাদ জানান বিয়েবাড়িতে উপস্থিত সকলে। 

Updated By: Dec 9, 2022, 12:17 PM IST
বউ কোনও পণ্য নয়! পণের ১১ লাখ ফিরিয়ে 'সগুনে' মাত্র ১ টাকা নিলেন সরকারি চাকুরে পাত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এগারোর বদলে এক! ১১ লাখ নয়। ফিরিয়ে দিলেন ১১ লাখ টাকা। ১১ লাখের বদলে মাত্র ১ টাকা। আর সেটাই 'সগুন' হিসেবে গ্রহণ করলেন বর। বিয়ে করলেন কনেকে। পণের জন্য অত্যাচারে বধূ আত্মঘাতী, খুনের খবর যখন প্রায়ই শিরোনামে আসছে, তখন এই ঘটনা নিঃসন্দেহে মানবিকতা ও সামাজিক উত্তরণের উজ্জ্বল দৃষ্টান্ত। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের মুজফ্ফরনগরে। ১১ লাখ টাকা ফিরিয়ে দিয়ে 'সগুন' হিসেবে ১ টাকা গ্রহণ করেন বর! 

বিগত ৬০ বছর আগেই ভারতে নিষিদ্ধ হয়ে গিয়েছে পণপ্রথা। কিন্তু তাতে কী! দেশের বিভিন্ন জায়গায় এখনও এই পণপ্রথার রেওয়াজ প্রচলিত রয়েছে। আর এই পণের বলি হতে হচ্ছে বহু মেয়েকে। এই নিন্দনীয় প্রথা এখনও পুরোপুরি নির্মূল হতে পারেনি দেশ থেকে। বিয়ের জন্য অনেক সময়ই দেখা যায় যে মোটা অঙ্কের পণ দাবি করা হচ্ছে। বিশেষত বিহার ও উত্তরপ্রদেশে এই পণপ্রথার চল বেশি। পাত্র কী কাজ করে, সেই অনুযায়ী পণের টাকার অঙ্ক ওঠানামা করে। পাত্র যদি সরকারি চাকরি করে, কর্মসূত্রে খুব ভালো পদে থাকে, তাহলে কনের বাড়ি থেকে মোটা অঙ্কের পণ চাওয়া হয়। শুধু টাকা চাওয়া-ই নয়। পণ হিসেবে গাড়ি, বাইক, টিভি, ফ্রিজ এসব চাওয়ারও চল রয়েছে। এদের সবার সামনেই উদাহরণ তৈরি করলেন উত্তরপ্রদেশের মুজফ্ফরনগরের যুবক সৌরভ চৌহান। যিনি হাঁটলেন নিজের পরিবারেরই বিপরীতে।

তাঁর বিয়েতে তাঁর পরিবার পণ হিসেবে মেয়ের বাড়ি থেকে ১১ লাখ টাকা ও বহুমূল্যের গয়না নিয়েছিল। তিনি ফিরিয়ে দিলেন তার সবটাই। পণ হিসেবে নেওয়া সমস্ত টাকাপয়সা-গয়না সবকিছু শ্বশুরবাড়িতে ফিরিয়ে দিয়ে মাত্র ১ টাকা বিয়েতে 'সগুন' হিসেবে গ্রহণ করলেন তিনি। তৈরি করলেন উদাহরণ। তৈরি করলেন দৃষ্টান্ত। চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন, প্রকৃত শিক্ষা কী হওয়া উচিত! স্বাভাবিকভাবেই সৌরভ চৌহানের এহেন কাজে অবাক হয়েছেন সবাই। পিটিআই সূত্রে জানা গিয়েছে, সৌরভ চৌহান সরকারি চাকুরিজীবী। পেশায় তিনি একজন রেভেনিউ অফিসার বা লেখপাল। অন্যদিকে পাত্রী একজন অবসরপ্রাপ্ত জওয়ানের মেয়ে। নাম প্রিন্সি। লাখান গ্রামের বাসিন্দা। বরাত নিয়ে সৌরভ যখন লাখান গ্রামে পৌঁছন, ততক্ষণে তাঁর বাড়ির লোকের হাতে কনেপক্ষ পণের টাকা-গয়না তুলে দিয়েছেন। সেইসবই ফিরিয়ে দেন সৌরভ।

আরও পড়ুন, কান ঘেঁষে ছুটছে ট্রেন, ছেলেকে বুকে আঁকড়ে বসে মা! হাড়হিম করা ভিডিয়োর শেষে...

সৌরভের কথায়, 'বিয়েতে যেসব বাড়তি অপ্রয়োজনীয় খরচা হয়, তা অবিলম্বে বন্ধ করা উচিত।' রেভেনিউ অফিসার পাত্র সৌরভ চৌহানের সিদ্ধান্ত ও কথাকে সাধুবাদ জানান বিয়েবাড়িতে উপস্থিত সকলে। সবার মুখে এককথা, সব সুপাত্র-ই যেন সৌরভের মত হয়। সৌরভকে দেখে যেন প্রতিটি পাত্র ও তাঁদের বাড়ির লোকের এই উপলব্ধি হয় যে, কনেরা কোনও পণ্য নয়, যে তাঁকে দাম দিয়ে কেনা হবে!

আরও পড়ুন, প্রেমিকের সঙ্গে সংসার পাততে মেয়ের বিয়ের শাড়ি-গয়না নিয়ে চম্পট মায়ের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.