Regular International Flights: স্বাভাবিক হবে আন্তর্জাতিক বিমান পরিষেবা! প্রয়োজন নেই কোয়ারেন্টিন

'ঝুঁকিপূর্ণ' দেশ এবং অন্যান্য দেশের মধ্যে কোনও রকম বিভেদ থাকবেনা বলেও জানানো হয়েছে

Updated By: Feb 22, 2022, 02:11 PM IST
Regular International Flights: স্বাভাবিক হবে আন্তর্জাতিক বিমান পরিষেবা! প্রয়োজন নেই কোয়ারেন্টিন
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ১৫ মার্চ থেকে নিয়মিত আন্তর্জাতিক বিমান আবার চালু হওয়ার সম্ভাবনা রয়েছে এবং বিদেশী আগমন এবং প্রস্থানের জন্য ভারতীয় বিমানবন্দরগুলি তাদের কার্যকর স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি অনুসরণ করবে। সোমবার এই বিষয়ে সরকারি সূত্র মারফত জানা গেছে।

শেষ কিছুদিনে কোভিড সংক্রমণের ক্ষেত্রে ধারাবাহিক পতন লক্ষ করা গেছে। এর পরিপ্রেক্ষিতে, স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে পরামর্শের পরে বেসামরিক বিমান চলাচল মন্ত্রক আন্তর্জাতিক বিমান চালানোর এই সিদ্ধান্ত জানিয়েছে।

তবে এখনও পর্যন্ত বেসামরিক বিমান চলাচল মহাপরিচালকের পক্ষ থেকে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

সরকারি সূত্রে জানা গেছে, "নিয়মিত আন্তর্জাতিক ফ্লাইটগুলি ১৫ মার্চ থেকে আবার শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। ১৪ ফেব্রুয়ারি থেকে কার্যকর হওয়া আন্তর্জাতিক আগমনের নির্দেশিকাগুলি এই বিমানের যাত্রীদের জন্য বিমানবন্দরগুলিতে অনুসরণ করা হবে।"

ভারতে নির্ধারিত আন্তর্জাতিক যাত্রীবাহী ফ্লাইটের উপর নিষেধাজ্ঞা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর রয়েছে। করোনা মহামারীর কারণে ২৩ মার্চ, ২০২০ থেকে ভারতে এই ফ্লাইটগুলি স্থগিত করা হয়েছে।

আরও পড়ুন: Hijab Row: 'হিজাব ইসলামে অপরিহার্য নয়', হাইকোর্টে সওয়াল কর্ণাটকের সরকারের

এয়ার বাবল ব্যবস্থার অধীনে জুলাই ২০২০ সাল থেকে ভারত এবং প্রায় ৪০টি দেশের মধ্যে বিশেষ যাত্রীবাহী বিমান চলছে।

স্বাস্থ্য মন্ত্রক ১৪ ফেব্রুয়ারী থেকে আন্তর্জাতিক যাত্রীদের জন্য সংশোধিত নির্দেশিকা জারি করেছে। তাদেরকে বাধ্যতামূলক সাত দিনের হোম কোয়ারেন্টাইন এবং অষ্টম দিনে তাদের আরটি-পিসিআর পরীক্ষা করার প্রয়োজনীয়তা বন্ধ করা হয়েছে। যাত্রার ৭২ ঘন্টা আগে পাওয়া একটি নেতিবাচক RT-PCR রিপোর্ট আপলোড করা ছাড়াও, দেশগুলি থেকে প্রদত্ত কোভিড টিকার সময়সূচী সম্পূর্ণ হওয়ার শংসাপত্র আপলোড করার সুযোগ রয়েছে।

এছাড়াও, 'ঝুঁকিপূর্ণ' দেশ এবং অন্যান্য দেশের মধ্যে কোনও রকম বিভেদ থাকবেনা বলেও জানানো হয়েছে। এরফলে, 'ঝুঁকিপূর্ণ' দেশগুলি থেকে আসার ফলে বিমানবন্দরে নমুনা পরীক্ষার ফল পাওয়া পর্যন্ত অপেক্ষা করার প্রয়োজনীয়তা নেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.