Reincarnation of Rinpoche: ফিরে এলেন রিনপোচে, তাঁর অবতার হিমাচলের চার বছরের শিশু

High Buddhist Lama: শিশু সন্ন্যাসীর মা কেসলাং ডলমা বলেন মা হিসেবে ছেলের কাছ থেকে বিচ্ছিন্ন হওয়ার কথা ভাবতেই খুব কষ্ট হচ্ছিল। তবে এটাও আমার জন্য আনন্দের বিষয় ছিল যে আমাদের ঘরে সর্বশ্রেষ্ঠ বৌদ্ধগুরুর জন্ম হয়েছে। এক বৌদ্ধ ভিক্ষু জানান, আজ তার মুন্ডন ও বস্ত্র বদল অনুষ্ঠান। তিনি যখন সকল লামাদের কাছ থেকে আশীর্বাদ নেবেন, তখন তার শিক্ষা শুরু হবে।

Updated By: Nov 29, 2022, 12:48 PM IST
Reincarnation of Rinpoche: ফিরে এলেন রিনপোচে, তাঁর অবতার হিমাচলের চার বছরের শিশু

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঐতিহ্য অনুসরণ করে, নিংমা সম্প্রদায় হিমাচল প্রদেশের লাহুল-স্পিতির এক সাড়ে চার বছর বয়সী বালককে প্রয়াত তিব্বতি লামা তাকলুং সেত্রুং রিনপোচের পুনর্জন্ম বলে মনে করছে। নাওয়াং তাশি রাপটেন হিমাচল প্রদেশের লাহুল-স্পিতির স্পিতি উপত্যকার তাবো এলাকার রঙ্গরিক গ্রামের বাসিন্দা। শিশুটির বাবা-মা এবং আত্মীয়স্বজন তাদের ঘরে এমন একটি শিশুর জন্মের ফলে খুব খুশি বলে জানা গিয়েছে। তিনি আনুষ্ঠানিকভাবে তিব্বতি বৌদ্ধদের সর্বশ্রেষ্ঠ শিক্ষক। সোমবার থেকে এই ছেলের ধর্মীয় জীবন শুরু হয়। সিমলার পান্থঘাটিতে অবস্থিত ডোরজিডাক মঠে তাঁর ধর্মীয় শিক্ষা শুরু হবে। নাওয়াং তাশির ঠাকুরদা বলেন, 'প্রথমে আমার ধারণা ছিল না যে আমার নাতি তিব্বতি লামার পুনর্জন্ম। যখন গুরু আমাদের বাড়িতে আসেন তখন তিনি জানান যে পরবর্তী লামা আপনার বাড়িতে আছেন’।

এই অনুষ্ঠানে আসা এক বৌদ্ধ ভিক্ষু জানান, আজ তার মুন্ডন ও বস্ত্র বদল অনুষ্ঠান। তিনি যখন সকল লামাদের কাছ থেকে আশীর্বাদ নেবেন, তখন তার শিক্ষা শুরু হবে। বৌদ্ধ জগতের সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত কারণ তারা এর জন্য সাত বছর অপেক্ষা করেছেন। ডোরজিডাকের তিব্বতি বৌদ্ধ ভিক্ষু এবং অন্যান্যদের পাশাপাশি হিমাচল প্রদেশের হিমালয় অঞ্চলের অন্যান্য বৌদ্ধ শিষ্যরা সিমলায় নাওয়াং তাশিকে স্বাগত জানায়।

 

কী বললেন তাশির মা?

শিশু সন্ন্যাসীর মা কেসলাং ডলমা বলেন, ‘আমরা এই বিষয়ে কিছুই জানতাম না, অথবা আমরা এই ধরনের কিছুর জন্য প্রস্তুত ছিলাম না’। তিনি আরও বলেন, প্রায় এক বছর আগে ডোরজিডাক মঠ থেকে লোকজন তাদের কাছে এসেছিল। তারা দালাই লামা এবং পরে শাক্য ত্রিচেন রিনপোচের কাছে গিয়েছিলেন এবং পরে তাঁর সঙ্গে আলোচনা এবং পুনর্জন্মের আচার-অনুষ্ঠানের পড়ে নাওয়াং তাশিকে অবতার হিসাবে গ্রহণ করেছিলেন।

আরও পড়ুন: Shradhha Walkar murder case: আফতাবের গাড়িতে হামলা, তরোয়াল নিয়ে চড়াও কয়েকজন যুবক

তিনি বলেন, মা হিসেবে ছেলের কাছ থেকে বিচ্ছিন্ন হওয়ার কথা ভাবতেই খুব কষ্ট হচ্ছিল। তবে এটাও আমার জন্য আনন্দের বিষয় ছিল যে আমাদের ঘরে সর্বশ্রেষ্ঠ বৌদ্ধগুরুর জন্ম হয়েছে। আমার দুই সন্তান রয়েছে। তাশি ছোট এবং একটি বড় মেয়ে আছে। আমি খুশি যে তিনি মানুষকে শিক্ষিত করবেন এবং তাদের উন্নতির জন্য কাজ করবেন। আমি নিজেকে ভাগ্যবান মনে করি যে আমি এই সন্তানের জন্ম দিয়েছি।

বাবা জানিয়েছেন – এটা খুশির সময়

নাওয়াং তাশির বাবা লামা সোনম চপেল বলেছেন, ‘এটি খুব আনন্দের মুহূর্ত কারণ আমি তিব্বতীয় লামা তাকলুং সেত্রুং রিনপোচের একজন অবতারের পিতা। আমি কখনও এভাবে ভাবিনি। ভবিষ্যতে তিনি একজন বৌদ্ধ শিক্ষক হবেন এবং মানুষকে শিক্ষা দেবেন। আমরাও তাঁর শিষ্য হব। তিনি আগে স্কুলে ছিলেন, কিন্তু শাক্য ত্রিচেন রিনপোচে থেকে তাঁর অবতার এবং স্বীকৃতির পরে আমাদেরকে তাঁর স্কুলে পড়া বন্ধ করতে হয়েছিল’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.