গত ১৫ মাসের রেকর্ড ভাঙল অক্টোবরের খুচরো মূল্যবৃদ্ধির হার, চিন্তায় কেন্দ্র

গত সেপ্টেম্বরে খুচরো মূল্যবৃদ্ধি ছিল ৩.৯৯ শতাংশে। ওই মাসে খাদ্যপণ্য বৃদ্ধি ৫.১১ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৭.৮৯ শতাংশে। উল্লেখ্য, সংবাদ সংস্থা রয়টার্স ৩৯ বিশেষজ্ঞদের নিয়ে একটি সমীক্ষা চালায়

Updated By: Nov 13, 2019, 07:07 PM IST
গত ১৫ মাসের রেকর্ড ভাঙল অক্টোবরের খুচরো মূল্যবৃদ্ধির হার, চিন্তায় কেন্দ্র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিশেষজ্ঞদের আশঙ্কাও ছাপিয়ে গেল। অক্টোবরে খুচরো মূল্যবৃদ্ধি বাড়ল ৪.৬২ শতাংশে। যা ১৫ মাসে সর্বোচ্চ। কনজিউমার প্রাইজ ইন্ডেক্স এই তথ্যে কিছুটা ধাক্কা খেল রিজার্ভ ব্যাঙ্কও। শীর্ষ ব্যাঙ্কের দ্বিতীয় ত্রৈমাসিকে লক্ষ্যমাত্রা ছিল ৪ শতাংশ। জিডিপি নেমেছে ৬ শতাংশের নীচে। আর্থিক মন্দা কাটাতে নানা দাওয়াই প্রয়োগ করলেও এখন সুফল মেলেনি। বিশেষজ্ঞদের মতে, বর্ষা দেরিতে আসায় কিছুটা ক্ষতি হয়েছে চাষবাসেও।

গত সেপ্টেম্বরে খুচরো মূল্যবৃদ্ধি ছিল ৩.৯৯ শতাংশে। ওই মাসে খাদ্যপণ্য বৃদ্ধি ৫.১১ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৭.৮৯ শতাংশে। উল্লেখ্য, সংবাদ সংস্থা রয়টার্স ৩৯ বিশেষজ্ঞদের নিয়ে একটি সমীক্ষা চালায়। ওই বিশেষজ্ঞরা আশঙ্কা করেছিলেন, অক্টোবরে খুচরো মূল্যবৃদ্ধি ৪.২৫ শতাংশে পৌঁছাতে পারে। পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় ইতিমধ্যে রফতানি বন্ধ করেছে কেন্দ্র।

আরও পড়ুন- ছাত্র বিক্ষোভের জেরে পিছু হটল কর্তৃপক্ষ, হোটেল ফি কমানো-সহ একাধিক প্রকল্পের ঘোষণা JNU-র

খুচরো মূল্যবৃদ্ধির উপরই নির্ভর করে রেপো রেট কমানো বাড়ানো নির্ধারণ করে রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু যে ভাবে লাফিয়ে লাফিয়ে খুচরো পণ্যে মূল্যবৃদ্ধি হচ্ছে, তাতে ফের সুদ কমানোর পথে হাঁটতে বহতে পারে রিজার্ভ ব্যাঙ্ককে।