সৌদি আরবের সংস্থার সঙ্গে ৭৫০০ কোটি ডলার চুক্তি! প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে চমক রিলায়্যান্সের

ভারতে এই প্রথম সর্বোচ্চ বিদেশি বিনিয়োগ হতে চলেছে বলে এ দিন মুকেশ অম্বানী দাবি করেন। রিলায়্যান্সের ‘ওয়েল টু কেমিক্যালস’ (ওটিসি) বিভাগ হল এক ছাদের তলায় অপরিশোধিত তেল এবং পেট্রোকেমিক্যাল পণ্য তৈরি হয়

Updated By: Aug 12, 2019, 05:46 PM IST
সৌদি আরবের সংস্থার সঙ্গে ৭৫০০ কোটি ডলার চুক্তি! প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে চমক রিলায়্যান্সের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রিলায়্যান্স সংস্থার ‘ওয়েল টু কেমিক্যালস’ (ওটিসি) বিভাগের ২০ শতাংশ শেয়ার সৌদি আরবের ‘আরামকো’ সংস্থাকে বিক্রি করতে চলেছেন মুকেশ অম্বানী। আজ মুম্বইয়ে সংস্থার ৪২তম বার্ষিক সভায় কর্ণধার মুকেশ অম্বানী ঘোষণা করেন, সৌদি আরবের সংস্থাকে ২০ শতাংশ শেয়ার বিক্রি করা হয়েছে। পাশাপাশি ওই সংস্থার সঙ্গে ৭৫০০ কোটি ডলার বিনিয়োগের চুক্তি হয়।

ভারতে এই প্রথম সর্বোচ্চ বিদেশি বিনিয়োগ হতে চলেছে বলে এ দিন মুকেশ অম্বানী দাবি করেন। রিলায়্যান্সের ‘ওয়েল টু কেমিক্যালস’ (ওটিসি) বিভাগ হল এক ছাদের তলায় অপরিশোধিত তেল এবং পেট্রোকেমিক্যাল পণ্য তৈরি হয়। গত অর্থবর্ষে এই সংস্থা মুনাফা করে ৫.৭ লক্ষ কোটি টাকা। উল্লেখ্য, এ দিন মুকেশ অম্বানী জানান, চুক্তি অনুযায়ী, সৌদি আরমকো সংস্থা প্রতিদিন ৫ লক্ষ ব্যারেল অশোধিত তেল রফতানি করবে রিলায়্যান্সের জামনগর তৈল শোধানাগারে।

আরও পড়ুন- ভিডিয়ো: মাঝসমুদ্রে জাহাজে ভয়াবহ আগুন, উদ্ধারে নামল উপকূলরক্ষী বাহিনী

‘সৌদি আরমকো’ সৌদি আরবের সরকারি পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস উত্তোলনকারী সংস্থা। বিশ্বের তেল উত্তোলনকারী সংস্থাগুলির মধ্যে অন্যতম লাভজনক সংস্থা এটি। উল্লেখ্য, জামনগর তেল শোধানাগারে দিনে ১৪ লক্ষ ব্যারেল তেল শোধন করতে সক্ষম। তবে, ২০৩০ সালের মধ্যে এই সংস্থা ২০ লক্ষ ব্যারেল তেল শোধনের লক্ষ্যমাত্রা নিয়েছে বলে এদিন জানান মুকেশ অম্বানী।   

.