RRB NTPC recruitment notification 2019: রেলের ১,৩০,০০০ শূন্য আসনের নিয়োগ প্রক্রিয়া শুরু হচ্ছে ২৩ ফেব্রুয়ারি

অনলাইন রেজিস্ট্রেশন চলবে  ২৮ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত।

Updated By: Feb 21, 2019, 03:28 PM IST
RRB NTPC recruitment notification 2019: রেলের ১,৩০,০০০ শূন্য আসনের নিয়োগ প্রক্রিয়া শুরু হচ্ছে ২৩ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদন: চলতি মাসের শুরুতেই রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছিল লক্ষাধিক শূন্যপদে প্রার্থী নিয়োগ করবে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড। জানানো হয়েছিল ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকেই শুরু হবে নিয়োগ প্রক্রিয়া। সেই মতোই ২৩ ফেব্রুয়ারি থেকেই শুরু হচ্ছে এই প্রক্রিয়া। প্রায় ১ লক্ষ ৩০ হাজার পদে নিয়োগ করবে রেলওয়ে। যার বেশিরভাগই নন টেকনিক্যাল পোস্ট। আধিকারীক সূত্রে খবর, পূর্ব এবং দক্ষিণ পূর্ব রেলে নিয়োগ হবে ১৭০০০ শূন্য আসনে। এর মধ্যে দক্ষিণ পূর্ব রেল নিয়োগ করবে প্রায় সাড়ে এগারো হাজার প্রার্থী এবং পূর্ব রেল নিয়োগ করবে প্রায় সাড়ে পাঁচ হাজার প্রার্থী।

শূন্যপদের সংখ্যা-
নন টেকনিকাল পপুলার ক্যাটেগরি (এনটিপিসি)-র জন্য লক্ষাধিক শূন্যপদে নিয়োগ করবে ভারতীয় রেল।

লেভেল ওয়ান- ১ লক্ষ

প্যারামেডিকাল স্টাফ- ৩০ হাজার

উল্লেখ্য নন টেকনিক্যাল পোস্ট হওয়ার কারণে সাধারণ শাখায় পড়াশুনা করা প্রার্থীরাও আবেদন করতে পারবেন পদগুলির জন্য।  নিয়োগ করা হবে লেভেল ওয়ান,প্যারা মেডিক্যাল, করণিকসহ একাধিক পদে।  অনলাইন রেজিস্ট্রেশন চলবে  ২৮ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত। আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে ১ লা মার্চ পর্যন্ত এমপ্লয়মেন্ট নিউজে মিলবে বিস্তারিত বিজ্ঞপ্তি। আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে শূন্যপদের জন্য আবেদন করা যাবে। গ্রুপ ডি পদের মতোই হবে নিয়োগ পদ্ধতি। অসংরক্ষিতদের জন্য আবেদন ফি ৫০০ টাকা। সংরক্ষিত শ্রেণির অন্তর্ভুক্ত হলে দিতে হবে ২৫০ টাকা। আর্থিক ভাবে পিছিয়ে পড়া উচ্চবর্ণের ১০% সংরক্ষণ লাগু হবে ভারতীয় রেলের নিয়োগে, এই কথাও আগেই জানিয়েছেন রেলমন্ত্রী।

বেশ কিছুদিন আগে রেলের সমস্ত জোন-কে তাঁদের শূন্যপদের পরিসংখ্যান জমা করতে নির্দেশ দিয়েছিল বোর্ড। উল্লেখ্য এই কাজের জন্য সাময়িক একটি পোর্টালও চালু করেছে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড। সেখানেই সমস্ত জোনের শূন্য আসনের তথ্য জমা করা হবে। জানানো হয়েছিল আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত খোলা ছিল এই পোর্টাল। ফেব্রুয়ারির শেষ সপ্তাহেই প্রকাশিত হবে প্রথম দফার নিয়োগ বিজ্ঞপ্তি, এমনটাই জানিয়েছিলেন ভারতীয় রেলের আধিকারিকরা। সূত্রের খবর, নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে ২০২১-এর আগস্টের মধ্যে। জানা গিয়েছে, আগামী দু বছরের মধ্যে প্রায় ৪ লক্ষ শূন্য পদে নিয়োগ করবে কেন্দ্র।