'ভ্যাকসিন নিলেই মৃত্যু', গুজব ছড়াতেই টিকাবিমুখ একাংশ, বোঝাতে নাকানিচোবানি সরকারের

বর্তমানে নতুন একটা চ্যালেঞ্জের মুখে টিকা কর্মসূচি।   

Updated By: Jun 2, 2021, 03:11 PM IST
'ভ্যাকসিন নিলেই মৃত্যু', গুজব ছড়াতেই টিকাবিমুখ একাংশ, বোঝাতে নাকানিচোবানি সরকারের

নিজস্ব প্রতিবেদন: 'ভ্যাকসিন নিলেই মৃত্যু'! গুজব ছড়াতেই নতুন সমস্যার মুখে টিকা কর্মসূচি। টিকা নেওয়ার জন্য দেশ জুড়ে প্রচার চালানো হচ্ছে। কিন্তু তার মাঝে কাঁটা হয়ে দাঁড়াল টিকা নেওয়ার ফলে ‘মৃত্যু ভয়’। তাই একাধিক গ্রামে অনেকেই টিকাবিমুখ হয়েছেন বলে জানা যাচ্ছে। 

করোনা হলেও চলবে, কিন্তু টিকা নিয়ে প্রাণ হারাতে চান না দেশের গ্রামাঞ্চলের মানুষ। প্রত্যন্ত গ্রামগুলোতে কার্যত টিকা কর্মসূচি থমকে গিয়েছে। গ্রামে গ্রামে গিয়ে প্রচার চালিয়ে মানুষকে একপ্রকার জোর দিয়ে বোঝানো হচ্ছে টিকা নেওয়ার সুফল। কিন্তু একগুঁয়ে মানসিকতায় বুঝতেই চাইছেন না তাঁরা। আতঙ্ক ছড়িয়েছে। ইতিমধ্যে, টিকা নেওয়ার ভয়ে উত্তরপ্রদেশের সরযূ নদীতে গ্রামবাসীদের ঝাঁপ দেওয়ার মতো ঘটনাও ঘটে গিয়েছে। 

আরও পড়ুন: ভূতুড়ে কাণ্ড! মোদীরাজ্যে Vaccine পেলেন ৩-১০ বছর আগে মৃত হরিদাসভাই, নীলুরা

অন্যদিকে, রাজস্থান সরকারকে গ্রামের মানুষকে টিকার সুফল বোঝাতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। তাঁরা মন্ত্র, দেব-দেবী, পুজো-অর্চনা করে করোনাকে তারাতে চান। কোনও বৈজ্ঞানিক পথে হাঁটতে চান না তাঁরা। 

স্থানীয় স্তরে জিজ্ঞাসাবাদ করে জানা গিয়েছে, তাঁদেরকে কেউ বা কারা বুঝিয়েছেন, 'আপনার তো কিছুই হয়নি, তাহলে কেন টিকা নেবেন!'। অ্যান্টিবডির ব্যাখ্যা তাঁদের বোঝানোই সম্ভব হচ্ছে না। ভ্রান্ত ধারণায় ভর করে টিকা কেন্দ্রে যাচ্ছে না তাঁরা। প্রথম ডোজ নেওয়ার পর অনেকের করোনা হয়েছে, বা অন্য কোনও কারণে মৃত্যু হয়েছে। পাশাপাশি পার্শ্বপ্রতিক্রিয়ার খবরও পৌঁছে গিয়েছে তাঁদের কানে। এর ফলে টিকাকেন্দ্রের ধার কাছ দিয়ে যাচ্ছেন না তাঁরা।  কার্যত, বর্তমানে নতুন একটা চ্যালেঞ্জের মুখে টিকা কর্মসূচি।   

.