Subrata Roy Dies: দীর্ঘদিন বিভিন্ন রোগ ভুগছিলেন, প্রয়াত সাহারা গ্রুপের প্রতিষ্ঠাতা সুব্রত রায়

Subrata Roy Dies: দেশভাগের পরপরই বিহারের আরারিয়া জেলায় জন্ম সুব্রত রায়ের। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হওয়ার পর মাত্র ২ হাজার টাকা পুঁজি নিয়ে ব্যবস্যা শুরু করেন

Updated By: Nov 15, 2023, 08:21 AM IST
Subrata Roy Dies: দীর্ঘদিন বিভিন্ন রোগ ভুগছিলেন, প্রয়াত সাহারা গ্রুপের প্রতিষ্ঠাতা সুব্রত রায়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গোটা দেশ একসময় চিনত সাহারা গ্রুপকে। মাইক্রো ফাইনান্স থেকে সংবাদপত্র, আবাসন ব্যবসা থেকে ক্রিকেট খেলার স্পনসর হিসেবে সাহারা গ্রুপ ছিল একটি পরিচিত নাম। মঙ্গলবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন সাহারা গ্রুপের প্রতিষ্ঠাতা সুব্রত রায়। একসময় তাঁর নামের সঙ্গে জুড়ে গিয়েছিল সাহারা শব্দটি।

আরও পড়ুন-ফ্ল্যাট বন্ধ বেশ কিছুদিন, বাথরুমে মিলল প্লাস্টার করে রাখা মহিলার দেহ

বেশকিছু দিন ধরেই ক্যান্সার, ডায়াবেটিস-সহ একাধিক রোগে ভুগছিলেন সুব্রত রায়। শেষপর্যন্ত তাঁকে ভর্তি করা হয় মুম্বইয়ের একটি কোকিলা বেন হাসপাতালে। সেখানেই গতকাল রাতে মৃত্যু হয় সুব্রত রায়ের। মৃত্য়ুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। রেখে গেলেন তাঁর স্ত্রী স্বপ্না রায়, ছেলে সুশান্ত রায় ও সীমান্ত রায়কে।

দেশভাগের পরপরই বিহারের আরারিয়া জেলায় জন্ম সুব্রত রায়ের। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হওয়ার পর মাত্র ২ হাজার টাকা পুঁজি নিয়ে ব্যবস্যা শুরু করেন। ১৯৭৬ সালে সাহারা ফাইনান্স অধিগ্রহণ করেন। তার পর থেকেই নিজের কোম্পানির নামও সাহারা করে দেন। ফাইনান্স থেকে একে একে হোটেল ব্যবসা, আবাসন ও সংবাদ মাধ্যমের পা রাখে সাহারা গোষ্ঠী। রাষ্ট্রীয় সাহারা ও সাহারা টিভি চালু করেন সুব্রত রায়। পুনেতে ১০ হাজার একর জায়গা জুড়ে তিনি শুরু করেন তাঁর অ্য়াম্বি ভ্যালি প্রকল্প। এছাড়াও বিদেশেও কিছু সম্পত্তি কেনে সাহারা গোষ্ঠী।

খুব অল্প সময়েই দেশের নামকরা একটি শিল্প গোষ্ঠী হিসেবে আত্মপ্রকাশ করে সাহারা। কিন্তু বড় ধাক্কা আসে ২০০২ সালে। বাজার থেকে মাইক্রো ফাইনান্সের নামে টাকা তোলায় অনিয়মের অভিযোগ ওঠে সাহারা গোষ্ঠীর বিরুদ্ধে। ২০১৪ সাবে জেল হয় সাহারাশ্রী সুব্রত রায়ের। ২০১৬ সালে প্যারোলে জেল থেকে মুক্তি পান।

সাহার গ্রুপের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, মঙ্গলবার রাত সাড়ে দশটা নাগাদ মৃত্যু হয়েছে সাহারাশ্রী সুব্রত রায়ের। বিভিন্ন রকম শারীরিক সমস্যা নিয়ে তাঁকে গত ১২ নভেম্বর মুম্বইয়ের কোকিলা বেন হাসপাতালে ভর্তি করা হয়। শেষপর্যন্ত তাঁর মৃত্য়ু হয় কার্ডিও রেসপিরেটরি অ্যারেস্টে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.