প্রহরীবিহীন লেভেল-ক্রসিংয়ে পথচারীকে সতর্ক করবে উপগ্রহ প্রেরিত সিগন্যাল

দেশে প্রহরীবিহীন লেভেল-ক্রসিংয়ের সংখ্যা ৭২৫৪টি

Updated By: Nov 12, 2017, 06:20 PM IST
প্রহরীবিহীন লেভেল-ক্রসিংয়ে পথচারীকে সতর্ক করবে উপগ্রহ প্রেরিত সিগন্যাল

নিজস্ব প্রতিবেদন : সুরক্ষা ইস্যুতে প্রহরীবিহীন লেভেল-ক্রসিং রেলের কাছে বরাবরই মাথাব্যথার কারণ। বিভিন্ন সময়ে এই প্রহরীবিহীন লেভেল-ক্রসিংয়ে বিভিন্ন দুর্ঘটনা ঘটেছে। এবার প্রহরীবিহীন লেভেল-ক্রসিংয়ে দুর্ঘটনা এড়াতে ইসরোর সঙ্গে গাঁটছড়া বেঁধে অভিনব উদ্যোগ নিতে চলেছে ভারতীয় রেল।

উপগ্রহ নির্ভর এক ব্যবস্থার মাধ্যমে প্রহরীবিহীন লেভেল-ক্রসিংয়ের ক্ষেত্রে সতর্ক করা হবে পথচারীদের। রেল সূত্রে খবর, দেশের প্রায় ১০ হাজার ট্রেনে ইসরোর তৈরি একটি ইনটিগ্রেটেড সার্কিট চিপ বসানোর কাজ চলছে। কোনও ট্রেন যখন কোনও প্রহরীবিহীন লেভেল-ক্রসিংয়ের ৫০০ মিটারের মধ্যে চলে আসবে, তখন এই চিপ থেকে সিগন্যাল যাবে সংশ্লিষ্ট লেভেল-ক্রসিংয়ের কন্ট্রোলরুমে। সিগন্যাল পাওয়ার পরই একটি হুটার বাজতে শুরু করবে ওই লেভেল-ক্রসিংয়ে। ট্রেন যত এগিয়ে আসবে, হুটারের আওয়াজ তত বাড়বে। ট্রেন ওই লেভেল-ক্রসিং ছেড়ে পেরিয়ে যাওয়ার পর হুটার থেমে যাবে।

এই হুটারের আওয়াজ শুনেই লেভেল-ক্রসিং ও ট্রেনের আগমন সম্বন্ধে সতর্ক হতে পারবেন পথচারী ও ট্রেনচালকরা। পাশাপাশি এইসঙ্গে উপগ্রহ ভিত্তিক এই ব্যবস্থায় কোনও ট্রেন সেই মুহূর্তে কোথায় আছে, জানা যাবে তাও।

আরও পড়ুন, ৬৯ দিনে ডেলিভারি হল ১০ লাখ কন্ডোম

রেল সূত্রে খবর, ভারতে প্রায় ৭২৫৪টি প্রহরীবিহীন লেভেল-ক্রসিং রয়েছে। প্রাথমিকভাবে দিল্লি-গুয়াহাটি রুটে চালু হবে এই ব্যবস্থা। পরবর্তী সময়ে দেশের অন্য রেলগেটেও এই ব্যবস্থা চালু করার পরিকল্পনা রয়েছে।

.