সেভিংস অ্যাকাউন্টের মিনিমাম ব্যালেন্স কমাচ্ছে এসবিআই

এসবিআই গ্রাহকদের জন্য দুর্দান্ত সুখবর। সেভিংস অ্যাকাউন্ট ক্ষেত্রে ন্যূনতম আমানত (মিনিমাম ব্যালেন্স)  কমাতে চলেছে এসবিআই। সূত্রের খবর, সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে মিনিমান ব্যালেন্স কমিয়ে ১০০০ টাকা করতে পারে দেশের বৃহত্তম ব্যাঙ্ক।

Updated By: Jan 5, 2018, 01:23 PM IST
সেভিংস অ্যাকাউন্টের মিনিমাম ব্যালেন্স কমাচ্ছে এসবিআই

নিজস্ব প্রতিবেদন : এসবিআই গ্রাহকদের জন্য দুর্দান্ত সুখবর। সেভিংস অ্যাকাউন্ট ক্ষেত্রে ন্যূনতম আমানত (মিনিমাম ব্যালেন্স)  কমাতে চলেছে এসবিআই। সূত্রের খবর, সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে মিনিমান ব্যালেন্স কমিয়ে ১০০০ টাকা করতে পারে দেশের বৃহত্তম ব্যাঙ্ক।

বর্তমানে শহরাঞ্চলের ক্ষেত্রে সেবিআই সেভিংস অ্যাকাউন্টে গ্রাহকদের ন্যূনতম ৩০০০ টাকা রাখতে হয়। সেই সীমাই আরও ২০০০ টাকা কমিয়ে ১০০০ টাকা করা হতে পারে। তবে এখনও ব্যাঙ্কের তরফে এই বিষয়ে কোনও বিবৃতি জারি হয়নি।

প্রসঙ্গত, ২০১৬-র জুনে সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে মিনিমাম ব্যালেন্সের পরিমাণ বাড়িয়ে ৫০০০ টাকা করেছিল এসবিআই। দেশের বৃহত্তম ব্যাঙ্কের এহেন সিদ্ধান্তে গ্রাহকদের মধ্যে প্রবল প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এরপরই মেট্রো শহরগুলিতে সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে মিনিমাম ব্যালেন্স কমিয়ে ৩০০০ টাকা করার সিদ্ধান্ত নেয় এসবিআই। সেইসঙ্গে আধা শহর ও গ্রামীণ এলাকায় মিনিমাম ব্যালেন্সের পরিমাণ যথাক্রমে ২০০০ ও ১০০০ টাকা করা হয়। এবার সবক্ষেত্রেই মিনিমাম ব্যালেন্সের পরিমাণ ১০০০ টাকা করার পথে হাঁটতে চলেছে দেশের বৃহত্তম ব্যাঙ্ক।

আরও পড়ুন, দেশের ২ লাখ এটিএমে ২০০ টাকার নোট রাখার নির্দেশ আরবিআই-এর

প্রসঙ্গত কেন্দ্রীয় অর্থমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী,  ২০১৭-র এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম টাকা না রাখার জন্য জরিমানা বাবদ ১,৭৭১ কোটি টাকা আয় করেছে এসবিআই। আর সেপ্টেম্বর ত্রৈমাসিকে এসবিআই-এর নেট লাভ হয়েছে ১,৫৮১ কোটি টাকা। অর্থাত্ পরিসংখ্যান দেখে বোঝাই যাচ্ছে, গ্রাহকদের কাছ থেকে জরিমানা বাবদ কতটা লাভ করেছে এসবিআই। গ্রাহকদের কাছ থেকে জরিমানা নিয়ে গত সাত মাসে সবচেয়ে বেশি লাভ করেছে এসবিআই।

.