সস্তা হচ্ছে গৃহঋণ, নতুন বছরের শুরুতেই দারুণ সুযোগ দিল এসবিআই

গাড়ি ও ব্যক্তিগত ঋণেও সুদের হার কমতে পারে বলে এসবিআই সূত্রে খবর। এর ফলে ব্যাঙ্কের প্রায় ৮০ লক্ষ গ্রাহক উপকৃত হবেন।

Updated By: Jan 2, 2018, 11:09 AM IST
সস্তা হচ্ছে গৃহঋণ, নতুন বছরের শুরুতেই দারুণ সুযোগ দিল এসবিআই

নিজস্ব প্রতিবেদন:  নতুন বছরের শুরুতেই গ্রাহকদের জন্য দারুণ খবর দিল দেশের সব থেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের জন্য এবার সস্তা হচ্ছে গৃহঋণ। ৮.৯৫ থেকে কমিয়ে বেস রেট ৮.৬৫ করল এসবিআই।

৩০ লক্ষ টাকা পর্যন্ত দামের বাড়ির ক্ষেত্রে গ্রাহকদের ৮.৩৫ শতাংশ হারে ঋণ দেয় এসবিআই। কিন্তু বাড়ির দাম তার বেশি হলে সুদের হার হয় ৮.৪৫ শতাংশ।

আরও পড়ুন:  ‘সেনা জওয়ানরা তো মরবেই’, মন্তব্য করে বিপাকে বিজেপি সাংসদ

কিন্তু এসবিআই-এর নয়া সিদ্ধান্তে ৩০ লক্ষ টাকা পর্যন্ত দামের বাড়ির ক্ষেত্রে গ্রাহককে এবার ৮.০৫ শতাংশ হারে সুদ দিতে হবে ও তার বেশি দাম হলে সুদের হার হবে ৮.১০ শতাংশ। এর ফলে যারা সদ্য ঋণ নিয়েছেন তাঁরা তো উপকৃত হবেনই, তার সঙ্গে উপকৃত হবেন যারা আগে ঋণ নিয়েছেন তাঁরাও। গাড়ি ও ব্যক্তিগত ঋণেও সুদের হার কমতে পারে বলে এসবিআই সূত্রে খবর। এর ফলে ব্যাঙ্কের প্রায় ৮০ লক্ষ গ্রাহক উপকৃত হবেন।

বেঞ্চ মার্ক প্রাইম লেন্ডিং রেটস (বিপিএলআর) ১৩.৭০ থেকে কমে ১৩.৪০ শতাংশ করা হয়েছে। যদিও এমসিএলআর-এর হার গত এক বছর ধরে ৭.৯৫ শতাংশই রেখে দিয়েছে এসবিআই।  উল্লেখ্য, এমসিএলআর হল যে হারের নীচে কোনও ব্যাঙ্ক তার গ্রাহককে ঋণ দিতে পারবে না।

আরও পড়ুন:  রাজ্যসভায় তালাক বিল, সমর্থন পেতে ধীরে হাঁটছে 'সংখ্যালঘু' বিজেপি

এসবিআই-এর রিটেল ও ডিজিট্যাল ব্যাঙ্কিংয়ের ম্যানেজিং ডিরেক্টর পিকে গুপ্তা জানান, ডিসেম্বরের শেষ সপ্তাহে ব্যাঙ্কের ডিপোজিট রেট পর্যালোচনা করে বেস রেট কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

.