কৃষকদের উন্নয়নে গৃহীত নীতি বাস্তবায়নে কেন্দ্রকে ৬ মাস সময় মঞ্জুর সুপ্রিম কোর্টের

দেশজুড়ে কৃষক বিক্ষোভ। কৃষক আত্মহত্যা। সুপ্রিম কোর্টের নির্দেশে আপাতত স্বস্তিতে মোদী সরকার। কৃষকদের উন্নয়নে গৃহীত নীতি বাস্তবায়নে সরকারকে ছ-মাস সময় দিল শীর্ষ আদালত। কৃষকদের দুরবস্থা নিয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। সরকার কৃষক-বান্ধব কৃষি-নীতি গ্রহণ করেছে বলে সওয়াল করেন অ্যাটর্নি জেনারেল। এরপরই, শীর্ষ আদালত নির্দেশ দেয় এইসব নীতি ছ-মাসের মধ্যে বাস্তবায়ন করতে হবে। সুপ্রিম কোর্টে কোনও কড়া কথা শুনতে না হওয়ায় আপাতত স্বস্তিতে মোদী সরকার।

Updated By: Jul 6, 2017, 11:10 PM IST
কৃষকদের উন্নয়নে গৃহীত নীতি বাস্তবায়নে কেন্দ্রকে ৬ মাস সময় মঞ্জুর সুপ্রিম কোর্টের

ওয়েব ডেস্ক: দেশজুড়ে কৃষক বিক্ষোভ। কৃষক আত্মহত্যা। সুপ্রিম কোর্টের নির্দেশে আপাতত স্বস্তিতে মোদী সরকার। কৃষকদের উন্নয়নে গৃহীত নীতি বাস্তবায়নে সরকারকে ছ-মাস সময় দিল শীর্ষ আদালত। কৃষকদের দুরবস্থা নিয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। সরকার কৃষক-বান্ধব কৃষি-নীতি গ্রহণ করেছে বলে সওয়াল করেন অ্যাটর্নি জেনারেল। এরপরই, শীর্ষ আদালত নির্দেশ দেয় এইসব নীতি ছ-মাসের মধ্যে বাস্তবায়ন করতে হবে। সুপ্রিম কোর্টে কোনও কড়া কথা শুনতে না হওয়ায় আপাতত স্বস্তিতে মোদী সরকার।

আরও পড়ুন- মধ্যপ্রদেশে সবুজ বিপ্লব

এদিকে, মুখ্য নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনারদের নিয়োগ নিয়ে তৈরি হল সংঘাত। নির্বাচন কমিশনারদের প্যানেল তৈরিতে স্বচ্ছতা ও রাজনৈতিক উদ্দেশ্যে নিয়োগ বন্ধের দাবি জানিয়ে দায়ের হয় জনস্বার্থ মামলা। প্রধান বিচারপতি জেএস খেহর এবং বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের এজলাসে আজ এই মামলার শুনানি হয়। মুখ্য নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনারদের নিয়োগে আইন তৈরিতে কেন্দ্রকে নির্দেশ দেয় শীর্ষ আদালত। বিচারপতিরা বলেন, সংবিধানের ৩২৪ ধারায় বলা হয়েছে, নির্দিষ্ট আইনের ভিত্তিতে নির্বাচন কমিশনারদের নিয়োগ করা হবে। যদিও, সেই আইন এখনও চালু হয়নি।

.