প্যান কার্ড বা ইনকামট্যাক্স রিটার্নের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক নয় : সুপ্রিম কোর্ট

প্যান কার্ড বা ইনকামট্যাক্স রিটার্নের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করায় আংশিক স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। এই মুহূর্তে দেশে ১১০ কোটি  মানুষের আধার কার্ড রয়েছে। তাদের ক্ষেত্রে কেন্দ্রের নিয়ম লাগু হবে। তবে আধার নম্বর ছাড়া প্যান কার্ডকে এখনই অবৈধ ঘোষণা করা যাবে না। এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সাংবিধানিক বেঞ্চ। সেই সঙ্গে সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য যাতে কোনও ভাবে ফাঁস না হয় সে বিষয়টি কেন্দ্রকে নিশ্চিত করতে বলেছে আদালত।

Updated By: Jun 9, 2017, 05:56 PM IST
প্যান কার্ড বা ইনকামট্যাক্স রিটার্নের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক নয় : সুপ্রিম কোর্ট
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : প্যান কার্ড বা ইনকামট্যাক্স রিটার্নের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করায় আংশিক স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। এই মুহূর্তে দেশে ১১০ কোটি  মানুষের আধার কার্ড রয়েছে। তাদের ক্ষেত্রে কেন্দ্রের নিয়ম লাগু হবে। তবে আধার নম্বর ছাড়া প্যান কার্ডকে এখনই অবৈধ ঘোষণা করা যাবে না। এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সাংবিধানিক বেঞ্চ। সেই সঙ্গে সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য যাতে কোনও ভাবে ফাঁস না হয় সে বিষয়টি কেন্দ্রকে নিশ্চিত করতে বলেছে আদালত।

আরও পড়ুন- আগামী ৫ বছরে ব্যাঙ্ক প্রতিষ্ঠানের মৃত্যু ঘটবে, পুরোটাই হবে অনলাইন : অমিতাভ কান্ত

আয়কর রিটার্নের ক্ষেত্রে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক বলে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে হুইপ জারি করা হয়। এই বিষয়টিকে চ্যালেঞ্জ জানিয়ে ৪ মে সুপ্রিম কোর্টে মামলা করা হয়। আজ বিচারপতি এ কে সিকরি ও বিচারপতি অশোক ভূষনের ডিভিশন বেঞ্চে মামলাটি ওঠে। ২০১৫ সালে সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিল আয়কর রিটার্নের ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক নয়। ভারতের আয়কর আইনের ১৩৯AA ধারা অনুসারে তার স্বপক্ষেও বলা হয়েছে। সেখানে আধারকে প্যান নম্বর পাওয়ার ক্ষেত্রে বাধ্যতামূলক নয় বলে পরিষ্কার ভাবে জানানো হয়েছে।

.