রাজীব গান্ধী হত্যাকারীদের মুক্তির উপর স্থগিতাদেশ শীর্ষ আদালতের

রাজীব গান্ধীর তিন হত্যাকারীর মুক্তির উপর স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। বুধবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা ঘোষণা করেছিলেন হত্যাকাণ্ডে সাজাপ্রাপ্ত সাতজনকে মুক্তি দেবে রাজ্য সরকার। এই সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে যায় কেন্দ্র। আদালত জানিয়েছে দোষীদের মুক্তি দেওয়ার অধিকার রাজ্য সরকারের থাকলেও আইনি প্রক্রিয়া মেনে সরকারকে এগোতে হবে। প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যাকারীদের মুক্তি নিয়ে তামিলনাড়ু সরকারের সিদ্ধান্তের উপর স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত স্থিতিবস্থা বজায় রাখতে বলেছে শীর্ষ আদালত।

Updated By: Feb 20, 2014, 11:33 PM IST

রাজীব গান্ধীর তিন হত্যাকারীর মুক্তির উপর স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। বুধবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা ঘোষণা করেছিলেন হত্যাকাণ্ডে সাজাপ্রাপ্ত সাতজনকে মুক্তি দেবে রাজ্য সরকার। এই সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে যায় কেন্দ্র। আদালত জানিয়েছে দোষীদের মুক্তি দেওয়ার অধিকার রাজ্য সরকারের থাকলেও আইনি প্রক্রিয়া মেনে সরকারকে এগোতে হবে। প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যাকারীদের মুক্তি নিয়ে তামিলনাড়ু সরকারের সিদ্ধান্তের উপর স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত স্থিতিবস্থা বজায় রাখতে বলেছে শীর্ষ আদালত। ছয়ই মার্চ পরবর্তী শুনানি। জয়ললিতা সরকারকে নোটিশ দিয়েছে সুপ্রিম কোর্ট। বেঞ্চ বলেছে যে কোনও রাজ্য সরকারের দোষীদের মুক্তি দেওয়ার এক্তিয়ার রয়েছে ঠিকই। কিন্তু সেক্ষেত্রে আইনি পদ্ধতি মেনে এগোতে হবে।

মুরুগান, সান্থন, পেরারিভালান সহ সাতজনের মুক্তির দাবিতে বিধানসভায় প্রস্তাব পাশ করিয়েছিল জয়ললিতা সরকার। সেই প্রেক্ষিতেই সুপ্রিম কোর্টের এই পর্যবেক্ষণ। দোষীদের মুক্তির ক্ষেত্রে তামিলনাড়ু সরকারের তরফে পদ্ধতিগত ত্রুটি হয়েছে বলেও মন্তব্য করেছে দেশের সর্বোচ্চ আদালত। তিনজনের ক্ষেত্রে এই নির্দেশ দিলেও বাকি চারজনকে মুক্তি দেওয়া যাবে বলেই দাবি অ্যাডভোকেট জেনারেলের।

অবশ্য প্রধান বিচারপতি পি সদাশিবমের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ জানিয়েছে, বাকি চার দোষীর ক্ষেত্রে নতুন করে আবেদন করতে পারে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রও জয়ললিতাকে চিঠি লিখে জানিয়েছে, আদালতকে না জানিয়ে খুনিদের এভাবে মুক্তি দিতে পারে না তামিলনাড়ু সরকার। ফলে রাজীব হত্যাকারীদের মুক্তি নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে পৌছল।

.