নোটবন্দির ক্ষত আরও দগদগে ভাবে বেরিয়ে পড়েছে, মোদী সরকারকে নিশানা মনমোহনের

২০১৬ সালের ৮ নভেম্বর আচমকাই ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Updated By: Nov 8, 2018, 02:27 PM IST
নোটবন্দির ক্ষত আরও দগদগে ভাবে বেরিয়ে পড়েছে, মোদী সরকারকে নিশানা মনমোহনের

নিজস্ব প্রতিবেদন: নোট বাতিলের ২ বছর পরও তার ক্ষত এখনও দগদগে। এমনই মন্তব্য করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

বৃহস্পতিবার ছিল মোদী সরকারের নোটবন্দির দু’বছর পূর্তি। এনিয়ে বিরোধী ও সরকারের মধ্যে এখনও চাপানউতোর চলছে। বিষয়টি নিয়ে মন্তব্য করেছেন মনমোহন সিং। কেন্দ্রকে নিশানা করে মনমোহন বলেন, বলা হয় সময়ের সঙ্গে সঙ্গে সবকিছু মানুষ ভুলে যায়। কিন্তু নোটবন্দির ক্ষেত্রে এমনটা হয়নি। সময় যত বেড়েছে ততই নোট বাতিলের ক্ষত আরও দগদগে ভাবে বেরিয়ে পড়ছে।

আরও পড়ুন-কালী প্রতিমার গা থেকে চুরি বিপুল সোনার গয়না, ধুন্ধুমার বীরভূমে  

প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, ভারতের অর্থনীতিতে এই দিনটি বিশেষ গুরুত্বপূর্ণ এই কারণে যে এর জন্য দেশের মানুষকে বহুদিন ভুগতে হচ্ছে। বুঝতে হবে অর্থনৈতিক নীতি তৈরির ক্ষেত্রে আরও সাবধানী হওয়া প্রয়োজন।

২০১৬ সালের ৮ নভেম্বর আচমকাই ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পর থেকে দেশে প্রবল হইচই পড়ে যায়। এনিয়ে বরাবরই সরব ছিলেন মনমোহন সিং। বৃহস্পতিবার তিনি বলেন, নোট বাতিলের নামে যা করা হয়েছে তা একেবারেই বিবেচনাহীন পদক্ষেপ। দেশের অর্থনীতিতে এর কুফল এখনবও দেখা যাচ্ছে। জিডিপি বৃদ্ধির হার কমার পাশাপাশি দেশের ছোট ও মাঝারি মাপের ব্যবসায়ীরা প্রবল ক্ষতির সম্মুখীন হয়েছেন। বয়স, পেশা, ধর্ম নির্বিশেষে প্রত্যেকটি মানুষের ওপর এর কু-প্রভাব পড়েছে।

আরও পড়ুন-কালোটাকা উদ্ধারে ব্যর্থ নোট বাতিল, দ্বিতীয় বর্ষপূর্তিতে কার্যত মানলেন জেটলি

উল্লেখ্য, ২০১৬ সালের ৮ নভেম্বর প্রধানমন্ত্রী নোট বাতিল পর বিজেপি প্রধানমন্ত্রীর সঙ্গে সুর মিলিয়ে কালোটাকার বিরুদ্ধে জেহাদ বলে বর্ণনা করলেও বাস্তবে তা হয়নি। মনমোহন বলেন, দেশের অর্থনীতি ও কাজের বাজারে এর প্রবল প্রভাব পড়ে। এখনও এর প্রভাব দেশের অর্থনীতির ওপরে রয়েছে।

.