সাত মাস কার্যত ছুটি, ট্রাম্প আসার দিনেই উপত্যকায় পুরোদমে খুলল স্কুল

সাত মাস পর ফিরল ছবিটা। আবার পিরিয়ড শুরুর ঘণ্টা স্কুলে। ছন্দে ফিরছে উপত্যকা। অগাষ্টের পাঁচ তারিখ। হঠাত্‍ করে বদলে গিয়েছিল জম্মু-কাশ্মীরের প্রশাসনিক  মানচিত্র

Updated By: Feb 24, 2020, 08:20 PM IST
সাত মাস কার্যত ছুটি, ট্রাম্প আসার দিনেই উপত্যকায় পুরোদমে খুলল স্কুল
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:  প্রায় সাত মাসের অপেক্ষা। অবশেষে পুরোদমে  স্কুল খুলল  কাশ্মীরে। ৩৭০ ধারা বিলোপের পর  তালা পড়ে স্কুলে। মাঝে কিছু স্কুল খোলেও।  শীতের ছুটি পড়ে যাওয়ায় আবার বন্ধ হয়  ক্লাস।   আজ থেকে আবার স্কুল বাসের হর্ন। ক্লাস শুরুর ঘণ্টা।

সাত মাস পর ফিরল ছবিটা। আবার পিরিয়ড শুরুর ঘণ্টা স্কুলে। ছন্দে ফিরছে উপত্যকা। অগাষ্টের পাঁচ তারিখ। হঠাত্‍ করে বদলে গিয়েছিল জম্মু-কাশ্মীরের প্রশাসনিক  মানচিত্র। ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্তে নতুন দুই কেন্দ্রশাসিত অঞ্চলের জন্ম।  জম্মু-কাশ্মীর ও লাদাখ। নানা অশান্তি, পরিবর্তন। আর তার ধাক্কায় ঝাঁপ পড়েছিল স্কুলে। বন্ধ হয়েছিল কচিকাঁচাদের পড়াশোনা-খেলাধূলো।

আরও পড়ুন- সবরমতীর ভিজিটর্স বুকে গান্ধী সম্পর্কে একটি কথাও লিখলেন না ট্রাম্প, সরব কংগ্রেস

নভেম্বরে কিছু স্কুল সাময়িক খুললেও শীত পড়ে যাওয়ায় পুরোদমে ক্লাস চালু হয়নি।  সেই থেকে ঘরেই কাটছিল দিন। শেষ পর্যন্ত  অবস্থা বদলাল। সাত মাস পর খুলে গেল শ্রীনগরের বেশিরভাগ স্কুলের গেট। বেজায় খুশি পড়ুয়ারা। শ্রীনগরের কোঠিবাগ উচ্চ বিদ্যালয়ের পড়ুয়ারা উচ্ছ্বসিত। এতদিন বন্ধুদের সঙ্গে সেভাবে কথা হয়নি।এবার একসঙ্গে খেলাধূলো -মজা করার সুযোগ। তবুও ভয়টা কাটছে না।ফের যদি গোলমাল বাধে!

নতুন সেশন শুরু হয়েছে। সিলেবাসের চাপ। স্কুল খোলায় স্বস্তিতে শিক্ষিকারাও। তাঁরাও চান, আর যেন কোনও অশান্তির জেরে পড়ুয়াদের পড়াশোনার ক্ষতি না হয়। শ্রীনগর মিউনিসিপ্যাল এলাকার স্কুলগুলি আপাতত সকাল দশটা থেকে বিকেল তিনটে পর্যন্ত খোলা থাকবে। কাশ্মীর ডিভিশনের বাকি সব স্কুল খোলা থাকবে সকাল সাড়ে দশটা থেকে সাড়ে তিনটে পর্যন্ত।  

.