কুলভূষণ যাদবের জন্য মাত্র ১ টাকা পারিশ্রমিকে মামলা লড়েছেন হরিশ সালভে

সংবাদমাধ্যমের দাবি, সুপ্রিম কোর্টে একবার সওয়াল করলে তিনি নেন ৩০ লাখ টাকা

Updated By: Jul 18, 2019, 07:52 AM IST
কুলভূষণ যাদবের জন্য মাত্র ১ টাকা পারিশ্রমিকে মামলা লড়েছেন হরিশ সালভে

নিজস্ব প্রতিবেদন: কয়েক বছর ধরে দড়ি টানাটানির পর আন্তর্জাতিক ন্যায়বিচার আদলতে মৃত্যদণ্ড আপাতত রদ হয়েছে কুলভূষণ যাদবের। বুধবার পাকিস্তানকে জোর ধাক্কা দিয়েছেন কুলভূষণের আইনজীবী হরিশ সালভে। তাঁর জোরাল সওয়ালেই নিজেদের যুক্তি দাঁড় করাতে পারেনি পাকিস্তান।

আরও পড়ুন-বিরোধী নেত্রী মমতার বক্তব্য হাতিয়ার করে বাংলায় এনআরসি-দাবি তুলবে বিজেপি      

আন্তর্জাতিক আদালতে বিশিষ্ট এই আইনজীবীকে নিয়োগ করা নিয়েও বহু জলঘোলা হয়। কিন্তু দেশের এই বিখ্যাত আইনজীবী দেশের হয়ে ওই মামলা লড়তে কত পারিশ্রমিক নিয়েছেন শুনলে তাজ্জব হয়ে যাবেন। প্রাক্তন বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ জানিয়েছেন, দেশের জন্য মামলা লড়তে মাত্র ১ টাকা পারিশ্রমিক নিয়েছেন সালভে।

প্রাক্তন সলিসিটার জেনারেল হরিশ সালভে প্রয়াত কংগ্রেস নেতা এনকেপি সালভের পুত্র। দেশের সবচেয়ে দামী আইনজীবীদের মধ্যে তাঁর নাম উঠে আসে একবারে প্রথমদিকে। সংবাদমাধ্যমের দাবি, সুপ্রিম কোর্টে একবার সওয়াল করলে তিনি নেন ৩০ লাখ টাকা।

আদতে চাটার্ড অ্যাকাউন্টটেন্ট সালভে অ্যাকাউন্টটেন্ট হিসেবেই জীবন শুরু করেছিলেন। পরে তিনি আইনের পেশায় আসেন। কেরিয়ার শুরু করেন ননি এ পালকিওয়ালা ও সলি সোরাবজির মতো প্রখ্যাত আইনজীবীদের অধীনে। ১৯৯৯ সালে তিনি দেশের সলিসিটার জেলারেল হন।

আরও পড়ুন-কোরান বিলি করতে হবে না রিচা ভারতীকে, রায়ের শর্ত প্রত্যাহার আদালতের  

সলমন খানের হিট অ্যান্ড রান মামলায় তাঁকে জামিন করিয়ে দিয়ে খবরে এসেছিলে সালভে। তবে তাঁর মক্কেলদের তালিকায় রয়েছেন মুকেশ আম্বানি, ললিত মোদী, মুলায়ম সিং যাদব, মায়াবতী, অমরিন্দর সিং, প্রকাশ সিং বাদল, ভোডাফোন ইন্ডিয়া ও দিল্লি পুলিস।

বুধবার আন্তর্জাতিক আদালতে ভারতের পক্ষেই রায়ে দিয়েছেন বিচারকরা। ১৬ বিচারকের মধ্যে ১৫ জনই ভোট দিয়েছেন ভারতের পক্ষে। এর ফলে কুলভূষণের মৃত্যুদণ্ড পুনর্বিবেচনা করতে হবে পাকিস্তানকে।    

.