রাশিয়ার Sputnik V টিকা ভারতে তৈরির অনুমোদন পেল সেরাম

রাশিয়ার 'গামালেয়া রিসার্চ ইন্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি'-র সঙ্গে যৌথ ভাবে এই টিকা (Sputnik V) তৈরি করবে সেরাম।

Updated By: Jun 4, 2021, 11:21 PM IST
রাশিয়ার Sputnik V টিকা ভারতে তৈরির অনুমোদন পেল সেরাম

নিজস্ব প্রতিবেদন: ভারতে রাশিয়ার স্পুটনিক ভি টিকা (Sputnik V) তৈরির জন্য সেরাম ইনস্টিটিউট (Serum Institute of India) অনুমতি দিল দেশের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (DGCI)। সূত্রের খবর, সেরামকে পরীক্ষার লাইসেন্স দেওয়া হয়েছে। ফলে তারা ভ্যাকসিন পরীক্ষার জন্য উৎপাদন করতে পারবে, কিন্তু এখনই বিক্রি করা যাবে না। পুণের কারখানায় টিকার (Russian COVID-19 vaccine) পরীক্ষা, বিশ্লেষণের পর উৎপাদন করবে আদর পুনাওয়ালার সংস্থা (Adar Poonawalla)।

রাশিয়ার 'গামালেয়া রিসার্চ ইন্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি'-র সঙ্গে যৌথ ভাবে এই টিকা (Sputnik V) তৈরি করবে সেরাম। সংবাদ মাধ্যমকে সেরামের মুখপাত্র জানিয়েছেন,''স্পুটনিক ভি তৈরির জন্য প্রাথমিক অনুমোদন পেয়েছি। তবে বাণিজ্যিক উৎপাদনের জন্য অনেক মাস লাগবে। এই সময়ের মধ্যে কোভিশিল্ড ও কোভোভ্যাক্সই আমাদের অগ্রাধিকার।''           

বৃহস্পতিবার আবেদন করেছিল সেরাম (Serum Institute of India)। তাদের ৪টি শর্তে অনুমোদন দিয়েছে ডিজিসিআই। গামালেয়া রিসার্চ ইন্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির সঙ্গে সেল ব্যাঙ্ক ও ভাইরাস স্টক এবং প্রযুক্তি হস্তান্তরের চুক্তিপত্র জমা দিতে হবে। সেল ব্যাঙ্ক ও ভাইরাস স্টকের আমদানি ছাড়পত্রও দেখাতে হবে সেরামকে। 

আরও পড়ুন- ইয়াসের ক্ষয়ক্ষতি পর্যালোচনায় রাজ্যে আসছে কেন্দ্রীয় দল, আগেই জানিয়েছিল PMO
 

.