Omicron: মহারাষ্ট্রে আরও ৭ জনের দেহে মিলল ওমিক্রন, আক্রান্ত একই পরিবারের ৬ জন

উদ্বেগ বাড়িয়ে এনিয়ে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১২

Updated By: Dec 5, 2021, 07:40 PM IST
Omicron: মহারাষ্ট্রে আরও ৭ জনের দেহে মিলল ওমিক্রন, আক্রান্ত একই পরিবারের ৬ জন

নিজস্ব প্রতিবেদন: ডোম্বিভ্য়ালির পর এবার মহারাষ্ট্রের অন্যান্য জায়গাতেও হদিস মিলল ওমিক্রন আক্রান্ত রোগীর।

গতকালই তানজানিয়া ফেরত এক জনের দেহে ওমিক্রন ধরা পড়ে। এবার রাজ্যের অন্যান্য জায়গাতে আরও ৭ জনের দেহে মিলল ওমিক্রনের সংক্রমণ। সবমিলিয়ে মহারাষ্ট্রে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৮। আর উদ্বেগ বাড়িয়ে এনিয়ে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১২।

দেশে করোনার এই প্রজাতির প্রথম সন্ধান মেলে কর্ণাটকে। সেখানে এক চিকিত্সক-সহ ২ জন ওমিক্রনে আক্রান্ত হন।  এরপরই গুজরাটে একজনের দেহে মেলে ওই ভাইরাস। রবিবারই মহারাষ্ট্রের ডোম্বিভ্যালিতে একজনের দেহে ওমিক্রণের সন্ধান পাওয়া যায়। রবিবার দিল্লির এক ব্যক্তির দেহে মেলে ওমিক্রন। এরপর মহারাষ্ট্রে একলাফে আরও জনের দেহে মিলল ওই ভাইরাস।

মহারাষ্ট্রের পিম্প্রিতে আক্রান্ত হয়েছেন একটি পরিবারের ৬ জন। এদের মধ্যে রয়েছেন এক মহিলা ও তাঁর ২ মেয়ে, ওই মহিলার ভাই ও তাঁর ২ মেয়ে। এসে সবাই ফিরেছেন নাইজিরিয়া থেকে। এছাড়াও ফিনল্য়ান্ড ফেরত এক ব্যক্তির দেহে মিলেছে এই ভাইরাস।

আরও পড়ুন-বুকের ব্যথা নিয়ে SSKM-এ ভর্তি গণেশ বন্দ্যোপাধ্য়ায়, ভাইকে দেখতে হাসপাতালে মুখ্যমন্ত্রী 

নাইজিরিয়া থেকে পিম্প্রিতে ভাইয়ের সঙ্গে দেখা করতে এসেছিলেন আক্রান্ত মহিলা(৪৪) ও তাঁর ২ মেয়ে। এরপরই ওই মহিলা ও তাঁর ভাই ও তার দুই মেয়ের দেহে ওমিক্রনের উপসর্গ ধরা পড়ে। নমুনা পাঠানো হয় পুনের ন্যাশনাল ইনস্ট্টিউট অব ভাইরোলজিতে। 

দেশে ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে সব বিমানবন্দরে বিদেশ থেকে আগত যাত্রীদের আরটিপিসিআর টেস্ট করা হচ্ছে। কোভিড পডিটিভ হলেই নমুনা পাঠানো হচ্ছে পুনেতে। টেস্টের রেজাল্ট নেগেটিভ হলেই একমাত্র বাড়ি যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে যাত্রীদের।

বিশ্বের ৪৪টি দেশে মাথাচাড়া দিয়েছে ওমিক্রন। এর মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেনের মতো দেশ। এছাড়াও তালিকায় রয়েছে ব্রাজিল, বাংলাদেশ, বত্সোয়ানা-সহ বহু দেশ।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)