চরমে দূষণ! ফের লকডাউনের পথে দিল্লি?

সুপ্রিম পর্যবেক্ষণে বাড়ছে চিন্তা।

Updated By: Nov 13, 2021, 03:50 PM IST
 চরমে দূষণ! ফের লকডাউনের পথে দিল্লি?

নিজস্ব প্রতিবেদন: ধুঁকছে রাজধানী। হাওয়ায় ছড়াচ্ছে বিষ (Severe Air Quality)। দূষণের মাত্রা চরমে। চিন্তায় সুপ্রিম কোর্ট (Supreme Court)। কেন্দ্র ও দিল্লি সরকারকে ভর্ৎসনা শীর্ষ আদালতের। পরিস্থিতি সামাল দিতে কী পরিকল্পনা? প্রশ্ন প্রধান বিচারপতি এনভি রামানার (NV Ramana)।   

প্রতি বছরই নভেম্বর-ডিসেম্বর মাসে মাথাব্যথার কারণ দাঁড়ায় দিল্লির দূষণ (Severe Air Quality)। রাস্তাঘাটে বের হওয়ায় মুশকিল হয়ে যায়। এই অবস্থায় সুপ্রিম কোর্টের (Supreme Court) হস্তক্ষেপ চেয়ে একটি মামলা দায়ের হয়। সেই মামলায় প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, পরিস্থিতি ভয়াবহ। ঘরের মধ্যেও মাস্ক পরে থাকতে হচ্ছে। এয়ার কোয়ালিটি ইনডেস্ক (AQI) ৫০০ পয়েন্টে পৌঁছে গিয়েছে। "দূষণ কমাতে কী ব্যবস্থা নিয়েছেন? কীভাবে এয়ার কোয়ালিটি ইনডেস্ক (AQI) ২০০ পয়েন্ট কমানো যায়?" কেন্দ্র ও দিল্লি সরকারকে সেই প্রশ্ন করেন প্রধান বিচারপতি। প্রয়োজনে দিল্লিতে ২ দিনের লকডাউন (lockdown) ঘোষণার কথা ভেবে দেখারও পরামর্শ দেন বিচারপতি।  

আরও পড়ুন: 'বহুত বড়িয়া! বসাকজি, আপ তো কলাকার হ্যায়' নরেন্দ্র মোদী

আরও পড়ুন: Terror Attack: মণিপুর-মায়ানমার সীমান্তে জঙ্গি হামলা, শহিদ অসম রাইফেলসের কমান্ডিং অফিসার-সহ ৬

দূষণের কথা মাথায় রেখে দিল্লি ও এনসিআর-এর অফিসগুলোর জন্য ইতিমধ্যে সতর্কতা জারি করেছে প্রশাসন। যতটা সম্ভব কম বাইরে বের হতে বলা হয়েছে। গাড়ির ব্যবহার কমাতে বলা হয়েছে। System of Air Quality এবং Weather Forecasting and Research (SAFAR) বলছে সকাল ১১টা ৪৫ মিনিটে দিল্লির  এয়ার কোয়ালিটি ইনডেস্ক (AQI) ছিল ৪৭৩। এয়ার কোয়ালিটি ইনডেস্ক (AQI) শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকলে তা ভাল ধরা হয়। ৫১-১০০-র মধ্যে সন্তোষজনক, ১০১-২০০ মধ্যম মানের। ২০১-৩০০ খারাপ, ৪০০ হলে খুব খারাপ এবং ৪০১ থেকে ৫০০-র মধ্যে হলে ভয়ঙ্কর।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.