ছিঃ! ভারতের ২ ‘লজ্জার’ ছবি

ছিঃ! ধিক্কার! লজ্জা! রাজস্থানের চিত্তোরগড় ও কর্নাটকের মান্ড্য, দেশের দু’প্রান্তের দুটি ঘটনায় লজ্জায় মাথা হেঁট হয়ে যায় সভ্য সমাজের।

Updated By: Apr 5, 2016, 04:42 PM IST
ছিঃ! ভারতের ২ ‘লজ্জার’ ছবি

ওয়েব ডেস্ক : ছিঃ! ধিক্কার! লজ্জা! রাজস্থানের চিত্তোরগড় ও কর্নাটকের মান্ড্য, দেশের দু’প্রান্তের দুটি ঘটনায় লজ্জায় মাথা হেঁট হয়ে যায় সভ্য সমাজের।

ছবি ১- রাজস্থানের বাসি এলাকার চিত্তোরগড়। ১৩ থেকে ১৫ বছর বয়সী ৩ দলিত কিশোরকে প্রকাশ্য রাস্তায় জামাকাপড় খুলিয়ে নগ্ন করা হল। মারধরের পর নগ্নভাবেই রাস্তায় হাঁটতে বাধ্য করল একদল ‘উচ্চবর্গের’ মানুষ। ওই কিশোরদের অপরাধ, তারা স্থানীয় একজনের সাইকেল চুরির চেষ্টা করেছিল।

গোটা ঘটনাটি ক্যামেরাবন্দি করা হয়। ভিডিওতে দেখা যাচ্ছে, অসহায় ওই দলিত কিশোররা ভয়ে কাঁপছে। তাদেরকে অনবরত লাথি মারা হচ্ছে। ততাদতসাহায্য চেয়ে কাঁদছে তারা। কিন্তু, তাদের সাহায্যে কেউ এগিয়ে আসছে না। এমনকী, এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও পুলিশি পদক্ষেপও নেওয়া হয়নি।

ছবি ২- দলিত যুবকের সঙ্গে প্রেম? ‘শাস্তি’তে ‘অনার কিলিং’। দলিত যুবকের সঙ্গে প্রেম করার ‘অপরাধে’ খুন করা হল ১৯ বছরের এক কিশোরীকে। ঘটনাটি কর্নাটকের মান্ড্যের। রহস্যজনকভাবে ঝুলন্ত অবস্থায় উদ্ধার হয় ওই কিশোরীর দেহ। এই ঘটনায় মৃতার বাবা ও ২ কাকাকে গ্রেফতার করেছে পুলিশ।

.