গ্রাহকদের তথ্য ফাঁস করলেই এবার ই-কমার্স সংস্থার বিরুদ্ধে আইনি ব্যবস্থা!

Updated By: Oct 28, 2017, 12:44 PM IST
গ্রাহকদের তথ্য ফাঁস করলেই এবার ই-কমার্স সংস্থার বিরুদ্ধে আইনি ব্যবস্থা!

নিজেস্ব প্রতিবেদন : বাণিজ্যিক কারণে গ্রাহকের তথ্য কোনও সংস্থা প্রকাশ্যে অনলে তা অপরাধ হিসেবে গণ্য হবে। প্রয়োজনে সংস্থার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হতে পারেন সেই গ্রাহক। এমনই আইনের প্রস্তাব দিল কেন্দ্রীয় সরকার। ক্রেতা সুরক্ষা বিলে এই আইন সংযুক্ত করার প্রস্তাব দিয়েছে কেন্দ্র। সংসদে আসন্ন শীতকালীন অধিবেশনেই এই নতুন আইন পাশ করানোর চেষ্টা করবে শাসকদল।  

গ্রাহকদের নাম, ঠিকানা-সহ একাধিক গোপন তথ্য নানা ভাবে ফাঁস হয়ে যাচ্ছে বলে বেশ কিছুদিন ধরেই অভিযোগ উঠছিল। গ্রাহকদের ফোন নম্বর থেকে ই-মেল আইডি বিক্রি করে দিচ্ছে একাধিক বাণিজ্যিক সংস্থা। আর্থিক লাভের জন্য ই-কমার্স সংস্থাগুলি গ্রাহকদের তথ্য অন্য সংস্থাকে পাচার করে দিচ্ছে বলে অভিযোগ। আর তা কাজে লাগিয়ে অনেক সময়ই ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য চুরি হয়ে যাচ্ছে। এমনকী অনুমতি না নিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে লেনদেনের মতো ঘটনাও ঘটেছে। এবার সেই সমস্যা মেটাতে ক্রেতা সুরক্ষা বিলে এই আইনের সংযুক্তিকরণের প্রস্তাব দিয়েছে কেন্দ্র।

আরও পড়ুনতীর্থস্থান হল বৃন্দাবন, বারসানা; নিষিদ্ধ ডিম, মাংস, মদ

তবে এই সমস্যা শুধুমাত্র ভারতেই নয়, প্রথম বিশ্বের দেশগুলিতেও প্রকট। ইতিমধ্যেই তা নিয়ে রাষ্ট্রসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংক্রান্ত বৈঠকে আলোচনা হয়েছে। প্রস্তাব দেওয়া হয়েছে একটি বিশ্বজনীন আইন প্রণয়নের।

.